পুলিশ হেফাজতে সুচির দলের আরেক নেতার মৃত্যু

0
135

নেপিডো, ১০ মার্চ – মিয়ানমারে পুলিশ হেফাজতে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) এক নেতার মৃত্যু হয়েছে। সম্প্রতি ওই কর্মকর্তাকে পদচ্যুত করা হয়েছিল। সোমবার মধ্যরাতে এই সাবেক সাংসদকে গ্রেফতার করা হয়। এ নিয়ে সু চির দলের দু’জন নেতা বন্দি অবস্থায় পুলিশ হেফাজতে মারা গেলেন।

সংবাদমাধ্যম জানিয়েছেন এনএলডির নেতা জ’ মিয়াত লিনকে স্থানীয় সময় সোমবার মধ্যরাত দেড়টার দিকে ইয়াঙ্গুন থেকে গ্রেফতার করা হয়। এরপর থেকেই তিরি পুলিশ হেফাজতে ছিলেন। ওই সাংসদ বলেন, শুরু থেকেই বিক্ষোভে অংশ নিয়েছিলেন লিন। এখন সামরিক হাসপাতাল থেকে তার মরদেহ নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তার স্বজনরা। তবে তার মৃত্যুর বিষয়ে পুলিশ বা সেনাবাহিনী কারও পক্ষ থেকেই কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরও পড়ুন : নারী দিবসে প্রায় ২০০ নারীকে সারারাত আটকে রাখলো মিয়ানমার পুলিশ

এর আগে এনএলডির আরও এক এমপি পুলিশ হেফাজতে মারা গেছেন। গত শনিবার খিন মং লাত নামের ওই নেতাকে গ্রেফতারের পর তার মৃত্যুর খবর নিশ্চিত হয়েছে। তিনি ২০২০ সালের নির্বাচনে এনএলডির ক্যাম্পেইন ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এখন পর্যন্ত দেশটিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়ে ৬০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আটক হয়েছে আরও প্রায় ২ হাজার মানুষ। দেশটিতে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকেই এর প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ চলছে।

দেশটির বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে নেয় সামরিক বাহিনী। সাধারণ মানুষ বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে আসছে। এক মাসের বেশি সময় ধরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রাজপথে বিক্ষোভ করে চলেছে। এদিকে জ’ মিয়াত লিনের বন্ধু মং সাংখা জানিয়েছেন, তার মৃত্যু কিভাবে হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি। ধারণা করা হচ্ছে নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ মার্চ

Source link