পুলিশ নিউজের যাত্রা শুরু

69


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘জনতার সঙ্গে প্রগতির পথে’ স্লোগানে যাত্রা শুরু করল বাংলাদেশ পুলিশের নিউজ পোর্টাল পুলিশ নিউজ। এই ওয়েব অ্যাড্রেসে news.police.gov.bd ব্রাউজ করে সংখ্যাটি পড়া যাবে।

বুধবার (১ সেপ্টেম্বর) দুপুরে আইজিপি ড. বেনজীর আহমেদ প্রধান অতিথি হিসেবে পুলিশ হেড কোয়ার্টার্সের হল অব ইন্টেগ্রিটিতে আনুষ্ঠানিকভাবে এ নিউজ পোর্টাল উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিআইজি (মিডিয়া অ্যান্ড প্ল্যা‌নিং) ও নিউজ পোর্টাল পরিচালনা কমিটির সভাপতি মো. হায়দার আলী খান।

পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজি, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানরা এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সব পুলিশ ইউনিটের প্রধানরা ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, আমরা পুলিশ নিউজের মাধ্যমে ‘পজেটিভ বাংলাদেশ’-কে তুলে ধরতে চাই। এখানে পুলিশের আভিযানিক সাফল্য যেমন তুলে ধরা হবে, তেমনি উন্নত বাংলাদেশ, আধুনিক বাংলাদেশের কথাও থাকবে।

তিনি বলেন, ‘মিডিয়ার সঙ্গে পুলিশের সম্পর্ক প্রাতিষ্ঠানিক হওয়া উচিত। এ লক্ষ্যে পুলিশ নিউজে সাংবাদিকতার গোল্ডেন রুলস অনুসরণ করা হবে।’

তিনি বলেন, ‘আমরা এমন এক বাংলাদেশকে তুলে ধরতে চাই, যাতে আমাদের পরবর্তী প্রজন্ম আত্মমর্যাদা এবং আত্মবিশ্বাসের সঙ্গে বেড়ে উঠতে পারে।’

আইজিপি বলেন, অনেকের ধারণা ‘পজেটিভ নিউজ’ নিউজ নয়, নেগেটিভ নিউজ-ই নিউজ।

তিনি বলেন, এটি নির্ভর করে কোন ধরনের নিউজ ‘প্রমোট’ করা হবে তার ওপর।

তিনি বলেন, বাংলাদেশ পুলিশ অবাধ তথ্য প্রবাহে বিশ্বাস করে। তারই ধারাবাহিকতার অংশ হিসেবে এ নিউজ পোর্টাল চালু করা হয়েছে। এ সময় তিনি ডিএমপি কমিশনার থাকাকালীন প্রথমবারের মতো সরকারি দফতর ডিএমপিতে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন মিডিয়া সেন্টার স্থাপন এবং ‘ডিএমপি নিউজ’ পোর্টাল প্রতিষ্ঠার কথা উল্লেখ করেন।

এ ছাড়া র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালনকালে সাংবাদিকদের সুবিধার্থে কারওয়ান বাজারে মিডিয়াপাড়ায় ‘মিডিয়া সেন্টার’ স্থাপন করার কথাও বলেন।

তিনি আশা প্রকাশ করে বলেন, পুলিশ নিউজের মাধ্যমে আমরা দেশের সকল মানুষের সঙ্গে মেলবন্ধন গড়ে তুলতে চাই।

আইজিপি বলেন, ‘প্রধানমন্ত্রীর ‘ভিশন-২০৪১’ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। আমরা উন্নত দেশের উপযোগী পুলিশ গড়ে তোলার লক্ষ্যে ২০ বছর মেয়াদি পরিকল্পনা হাতে নিয়েছি।

আইজিপি বলেন, বর্তমানে দ্রুত প্রসারমান তথ্য প্রযুক্তির যুগে জনগণের কাছে দ্রুততম সময়ে পুলিশি সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে পুলিশের প্রশাসনিক ও প্রযুক্তি ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে একদিকে পুলিশের সক্ষমতা বাড়বে, অন্যদিকে জনগণও এর সুফল ভোগ করবে।

উল্লেখ্য, পুলিশ নিউজে সরকারের বিদ্যমান নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশ ও জনগণের কল্যাণকর, পুলিশের সামগ্রিক কর্মকাণ্ড, প্রো-অ্যাকটিভ পুলিশিংয়ের উপযোগী এবং সাধারণ মানুষের জীবন ঘনিষ্ঠ সমস্যা ও সমাধানের কথা তুলে ধরা হবে।

প্রাথমিক পর্যায়ে পুলিশ নিউজের বাংলা সংস্করণ চালু করা হয়েছে। অচিরেই ইংরেজি সংস্করণও চালু হবে।

সারাবাংলা/ইউজে/একে





Source link