পিইসিতে গড় পাসের হার ৯৫.৫০ শতাংশ

0
288

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। অন্যদিকে, ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৫ দশমিক ৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন।

আজ মঙ্গলবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

গত বছর প্রাথমিক সমাপনীতে ৯৭ দশমিক ৫৯ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৭ দশমিক ৬৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। সেই হিসেবে এবার প্রাথমিকে পাসের হার কমেছে ২ দশমিক ০৯ শতাংশ পয়েন্ট। আর ইবতেদায়ীতে পাসের হার কমেছে ১ দশমিক ৭৩ শতাংশ পয়েন্ট।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী রয়েছে।

ফলাফলে ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৩৭ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৬১ শতাংশ। অর্থাৎ প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে আছে।

এবার পাসের হার বিবেচনায় আট বিভাগের মধ্যে বরিশাল শীর্ষে রয়েছে। উক্ত বিভাগের পাসের হার ৯৬ দশমিক ৯৩ শতাংশ।

আর ৬৪ জেলার মধ্যে গাজীপুর জেলা প্রথম স্থানে রয়েছে, উক্ত জেলায় পাসের হার ৯৯ দশমিক ১৪ শতাংশ। এ ছাড়া ৫১০ উপজেলার মধ্যে একটি উপজেলা ভোলার দৌলতখানে শতভাগ পাস করেছে।

এর আগে গণভবনে সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এরপর বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

দুপুর ১২টার কিছু আগে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এরপর দুপুরে ঘোষণা করা হয় প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার ফল।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে