পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগে ঢাকায় হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ

124


পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগে ঢাকার ডেমরায় প্রায় ১১৫ একর জমিতে বেসরকারি উদ্যোগে হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। পার্কটি নির্মাণ করবে সিটি গ্রুপ। হাইটেক পার্কটি চালু হলে প্রায় ১৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে জানিয়েছে সিটি গ্রুপ।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের সাথে সিটি গ্রুপের এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়।

এ সময় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ বলেন, এই মূহুর্তে দেশে ৫টি হাইটেক পার্ক বিনিয়োগের জন্য প্রস্তুত এবং আরো তিনটি পার্ক উদ্বোধনের অপেক্ষায় আছে। তিনি আরও জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে জনবলের চাহিদার দিক বিবেচনা করে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে ২৮ হাজার ৫০০ দক্ষ জনবল তৈরি করেছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এরমধ্যে ২০২০ সাল পর্যন্ত প্রায় ২১ হাজার জনের প্রত্যক্ষ কর্মসংস্থান তৈরি হয়েছে।

বিকর্ণ কুমার ঘোষ জানান, এই পার্কে বিনিয়োগকারীরা ১৪টি প্রনোদনা সুবিধাসহ বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ থেকে ওয়ান স্টপ সার্ভিস পাবেন।

অনুষ্ঠানে সিটি গ্রুপের পক্ষ থেকে জানানো হয়, যেসব ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি পণ্য দেশে তৈরি করার কথা কেই ভাবেননি, এই হাইটেক পার্ক থেকে তারা সেগুলো তৈরি করবেন। পার্ক স্থাপনের অনুমতি পাওয়ার পর থেকে মাস্টারপ্ল্যান প্রনয়ন, ফিজিবিলিটি স্টাডি ও পরিবেশগত সমীক্ষা পরিচালনার জন্য কাজ শুরু করেছে তারা। এছাড়া পার্কে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সকল আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত করার কথাও জানিয়েছে সিটি গ্রুপ।

উল্লেখ্য চলতি বছরের মে মাসে সিটি হাইটেক পার্ককে বেসরকারি হাইটেক পার্ক হিসেবে স্বীকৃতি দেয় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।



Source link