নীলফামারীতে বঙ্গবন্ধু’র জিংক ধান

50


Nilphamari News phato 11 05 22

আবু সাঈদ অপু, স্টাফ রিপোর্টার, নীলফামারী  থেকে :: 

বঙ্গবন্ধু’র জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে নীলফামারী সদর উপজেলার চড়াইখোলা ইউনিয়নের দারোয়ানী ব্লকে বঙ্গবন্ধু-১০০ জাত ধানের কাঁটামাড়াই কাজের উদ্ধোবধন করা হয়েছে। বুধবার সকালে কৃষক আনছারুর হক ও পেয়ারুল হকের জমির ধান আনুষ্ঠানিকভাবে কাঁটামাড়াই কাজের উদ্ধোধন করেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক।

এ সময় জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ হোমায়রা মন্ডল, সদর উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান, মিজানুর রহমান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসিন রেজা রুপম প্রমূখ।

বঙ্গবন্ধ’র  জন্মশত বর্ষ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনষ্টিটিউট উদ্ভাবন করেন বঙ্গবন্ধু-১০০ জাতের ধান  চাষাবাদে কৃষকদের উৎসাহী করে তুলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সদর উপজেলার কৃষি অফিসার কামরুল হাসান সাংবাদিকদের বলেন, এ জেলায় বঙ্গবন্ধু-১০০ জাতের ধান চাষাবাদে প্রথম বারের মতো পরীক্ষমূলভাবে এক হেক্টর জমিতে রোপন করা হয়েছে। বিঘাপ্রতি খরচ দাঁড়ায় প্রায় ৫ হাজার টাকা। ধানের ফলন হয়েছে বিঘাপ্রতি ২০ থেকে ২২ মন। এ ধান কৃষকরা আগ্রহভরে চাষাবাদে ঝুকে পড়বে এ কারণে ; বঙ্গবন্ধু ধানের জাত উদ্ভবন করা হয়ে ঝড়োহাওয়া এবং রোগ-বালাই প্রতিরোধ সক্ষমতা দিয়ে।

এ ধান গাছের ডগা শক্ত হওয়ায় প্রকৃতিক ঝড়োহাওয়ায় জমিনে হেলে পড়ে না এবং রোগ বালাই সহজে আক্রমন করতে পারে না। এর ফলে এ অঞ্চলের কৃষকরা এ ধান চাষাবাদে  আগ্রহী হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

Print Friendly, PDF & Email



Source link