নিউজিল্যান্ডে শপিংমলে হামলাকারী পুলিশের গুলিতে নিহত

47


আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডের অকল্যান্ডের একটি শপিংমলে ছুরি দিয়ে হামলা চালিয়ে ছয় জনকে আহত করে এক ব্যক্তি। পরে পুলিশের গুলিতে নিহত হয় সে।
শুক্রবার (৩ সেপ্টেম্বর) অকল্যান্ডের নিউ লিন সুপারমার্কেটের একটি দোকানে ঢুকে ওই ব্যক্তি ছুরি দিয়ে অতর্কিত হামলা চালালে ছয় ক্রেতা ও কর্মী আহত হন। এদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক। এক জনের আঘাত গুরুতর। বাকি দুই জনের অবস্থা আশঙ্কামুক্ত।
নিউজিল্যান্ড হেরাল্ড অনুযায়ী হামলা শুরু হতেই পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ওই শপিংমলে যাওয়ার সব রাস্তা দ্রুত বন্ধ করে দেয়। একটি হেলিকপ্টারসহ দশটি গাড়ি নিয়ে তারা মলের চারপাশ ঘিরে ফেলে। তারপর হামলাকারীকে গুলি করে হত্যা করে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন ঘটনা নিশ্চিত করে বলেন, ‘শপিংমলে আক্রমণকারী শ্রীলঙ্কার নাগরিক। সে চরমপন্থি দল ইসলামিক স্টেট (আইএস) এর অনুসরণকারী।’

নিউজিল্যান্ডে শপিংমলে হামলাকারী পুলিশের গুলিতে নিহত
তিনি বলেন, পুলিশ হামলাকারী ব্যক্তি সম্পর্কে আগে থেকেই জানত। যেহেতু সে চরমপন্থি আইএসের আদর্শে অনুপ্রাণিত তাই নিউজিল্যান্ড সরকার একে সন্ত্রাসবাদী হামলা মনে করছে। ‘ওই ব্যক্তিকে প্রশাসন গত পাঁচ বছর ধরে জানে। সে প্রশাসনের কড়া নজরদারিতে ছিল।’ তবে আইনগত কারণে এর থেকে বেশি কিছু তিনি বলতে চাননি।

নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী আরও বলেন ‘আজ যা হয়েছে, তা ঘৃণ্য এবং ভুল কাজ। কাজটির জন্য একজন নির্দিষ্ট ব্যক্তি দায়ী, কোনো ধর্মবিশ্বাস এর জন্য দায়ী নয়। ওই ব্যক্তি এমন একটা মতাদর্শ বিশ্বাস করেছে, যা এখানে কেউ সমর্থন করে না।’

পুলিশ কমিশনার অ্যান্ড্রু কোস্টার বলেন যে তারা ওই ব্যক্তিকে দিনরাত কড়া নজরে রেখেছিলেন বলেই ঘটনা ঘটার ৬০ সেকেন্ডের মধ্যে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে যায়।
ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, লোকটি গ্লেন এডেনের বাসা থেকে ও মার্কেটে যান যেখানে তিনি মাঝেমধ্যেই যেয়ে থাকেন। পুলিশের টেকনিক্যাল টিম দেখতে পায় দোকানে ঢুকে সেখান থেকে একটি ছুরি নেয়। এর কিছুক্ষণের মধ্যেই হামলা শুরু হলে ষাট সেকেন্ডের মধ্যে দুজন অফিসার যেয়ে তাকে থামানোর চেষ্টা করে। তাদের দিকে ছুরি হাতে তেড়ে আসলে পরে তাকে গুলি করে হত্যা করা হয়।

নিউজিল্যান্ডে শপিংমলে হামলাকারী পুলিশের গুলিতে নিহত

আর্ডেন ও কোস্টার দুজনেই জানিয়েছেন, হামলাকারী একাই ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, শপিংমলে হামলা শুরু হওয়ার পর উপস্থিত ক্রেতারা ছুটোছুটি করছেন ও একে অপরকে সাবধান করতে বলছেন ছুরি হাতে একজন ঢুকে পড়েছে।

সারাবাংলা/আরএফ





Source link