নাইজেরিয়ায় পুলিশকে হত্যা করে ৫ শিক্ষক, ৮০ শিক্ষার্থীকে অপহরণ

42


আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ায় একটি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচজন শিক্ষকসহ অন্তত ৮০ জন শিক্ষার্থীকে অপহরণ করেছে একদল সশস্ত্র সন্ত্রাসী। এ ঘটনায় এক পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়। পুলিশ, স্কুলটির শিক্ষক এবং স্থানীয়রা এ তথ্য জানিয়েছে। খবর আলজাজিরা।

দেশটির উত্তর-পশ্চিমের অবস্থিত কেবি রাজ্যের বার্নিন ইয়াউরি শহরের ফেডারেল গভর্নমেন্ট কলেজে গতকাল বৃহস্পতিবার (১৭ জুন) এই হামলার ঘটনা ঘটে। এটি গত এক মাসের কম সময়ের মধ্যে দেশটির স্কুল ও কলেজে তৃতীয়বারের মতো সশস্ত্র হামলার ঘটনা ঘটল। ওই সময় কর্তৃপক্ষ মুক্তিপণের মাধ্যমে তাদের শিক্ষার্থীদের উদ্ধার করেছিল।

উসমান আলিউ নামের কলেজের একজন শিক্ষক সংবাদ সংস্থা রয়টার্স’কে জানান, বন্দুকধারীরা ৮০ জনেরও বেশি শিক্ষার্থীকে অপহরণ করে নিয়ে গেছে। তাদের মধ্যে বেশিরভাগই মেয়ে।

তিনি আরও জানান, এ সময় বন্দুকধারীরা একজনকে (পুলিশ কর্মকর্তা) হত্যা করে। তারা গেট ভেঙে শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশ করে।

কেবি রাজ্য পুলিশের মুখপাত্র নাফিউ আবুবকর জানান, হামলাকারীদের সঙ্গে গোলাগুলির সময় একজন পুলিশ কর্মকর্তা নিহত হন। এ সময় এক শিক্ষার্থীও গুলিবিদ্ধ হয়, তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপহরণকৃত শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্ধারের জন্য আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী পাশের জঙ্গলে খোঁজ করছে বলেও জানিয়েছেন আবুবকর।

এদিকে গতকাল বৃহস্পতিবার রাত পর্যন্ত অপহরণকৃতদের নাম পরিচয় প্রকাশ করতে পারেনি পুলিশ। তবে রাজ্যটির গভর্নরের একজন মুখপাত্র জানিয়েছেন, তারা নিখোঁজ শিক্ষক ও শিক্ষার্থীদের তালিকা তৈরির জন্য কাজ করছে।

সারাবাংলা/এনএস





Source link