নওগাঁয় হরতালের ডাক বিএনপির

0
43

নয়ন বাবু, নওগাঁ : নওগাঁ-৬ সংসদীয় আসনের উপনির্বাচনে কারচুপির অভিযোগ তুলে আগামীকাল রোববার (১৮ অক্টোবর) আধাবেলা হরতাল ডেকেছে বিএনপি। সন্ধ্যায় বিএনপি নেতা হাফিজুর রহমান মাষ্টারের নেতৃত্ব একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল বের হয়ে শেষ হয় মুক্তির মোড়ে। সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জেলা বিএনপির আহবায়ক হাফিজুর রহমান মাস্টার। এ সময় তিনি আত্রাই ও রাণীনগর এলাকায় আধা বেলা হরতালের ডাক দেন।

এর আগে শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে নওগাঁর আত্রাই থানা বিএনপি অফিসে সংবাদ সম্মেলনে নওগাঁ-৬ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ চলাকালে ‘পরিবেশ না থাকা, কেন্দ্র দখল’সহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে বিএনপি প্রার্থী শেখ রেজাউল ইসলাম রেজুর নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

এদিকে নওগাঁ-৬ সংসদীয় আসনের উপনির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মো. আনোয়ার হোসেন (হেলাল)। শনিবার (১৭ই অক্টোবর) রাতে বেসরকারিভাবে ফলাফলে তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

ফলাফল অনুযায়ী ১ লাখ ৫ হাজার ৪৬৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী (নৌকা) আনোয়ার হোসেন হেলাল। নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী বিএনপি শেখ রেজাউল ইসলাম (ধানের শীষ) পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট। এনসিসি (আম) প্রার্থী ইন্তেখাব আলম পেয়েছেন ৮০১ ভোট।

আত্রাই ও রানীনগর উপজেলা নিয়ে গঠিত আসনটিতে মোট ১০৪ টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। এ বার ই প্রথম ইভিএম এর ব্যবহার হয় আসনে। ৩৬.৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছে। ইসরাফিল আলমের মৃত্যুর পর শূন্য হয় আসনটি।

শনিবার সকাল ৯টা থেকে রাণীনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত নওগাঁ-৬ আসনে ভোট গ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ ৯টা শুরু হয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নওগাঁ-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট তিনজন। তারা হলেন- আওয়ামী লীগের মো. আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ মো. রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির মো. খন্দকার ইন্তেখাব আলম।