দুই সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাই আইনে মামলা : ন্যাপ’র উদ্বেগ ও নিন্দা

0
213

‘ত্রানের চাল চুরির সংবাদ প্রকাশের কারণে’ জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকার ও বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীসহ চারজন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকন্ঠা প্রকাশ করে তীব্র নিন্দা, প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ।

সোমবার (২০ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এ উদ্বেগ প্রকাশ করেন।

নেতৃদ্বয় বলেন, বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও টেলিভিশনের সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ প্রকাশ করছেন। এসব গণমাধ্যমের সহায়তায় করোনার সব ধরনের তথ্য যেমন জনগণ পাচ্ছে, ঠিক তেমনই সরকারও অবগত হচ্ছেন। যার ফলশ্রুতিতে অনিয়ম ও অনিয়মকারীদের বিরুদ্ধে সরকার যথাসময়ে পদক্ষেপ গ্রহনের সুযোগ পাচ্ছেন। সরকার ও জনগণকে সচেতন করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই গণমাধ্যম।

তারা করোনার কারণে সৃষ্ট দুর্যোগ পরিস্থিতিতে কর্মহীন দুর্দশাগ্রস্ত মানুষের জন্য সরকারের পক্ষ থেকে বরাদ্দকৃত চাল আত্মসাৎ সংক্রান্ত সংবাদ প্রকাশ করায় পাঠকপ্রিয় অনলাইন সংবাদমাধ্যমের দুই সম্পাদকসহ চারজনের বিরুদ্ধে বিতর্কিত নিপীড়নমূলক আইনে মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবী জানিয়ে বলেন, যেখানে চুরির ঘটনার পর সংশ্লিষ্টদের লোকলজ্জার ভয়ে অন্তরালে যাওয়ার কথা, গ্রেফতার হয়ে বিচারের মুখোমুখি হওয়ার কথা। সেখানে দেখা যাচ্ছে, বিভিন্ন স্থানে জনগণের সম্পদ লুণ্ঠনকারীরা দম্ভ সহকারে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে।

নেতৃদ্বয় আরো বলেন, সত্য সংবাদ প্রকাশের পরও এভাবে মামলা করার মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ হচ্ছে, যা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা দেয়ার শামিল। পাশাপাশি অন্য ত্রান চোরদের উৎসাহিত করার অপচেষ্টাও বটে। কোনো সংবাদে তথ্যগত অসঙ্গতি থাকলে তার প্রতিবাদ করার নিয়মতান্ত্রিক পন্থা রয়েছে। তা না করে নিপীড়নমূলক কালো আইনে থানায় মামলা ঠুঁকে দেয়া সংবাদমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে বড় ধরনের হুমকি।

ন্যাপ নেতৃদ্বয় অনতিবিলম্বে এই মামলা দ্রুত প্রত্যাহারের দাবি জানিয়ে জানাচ্ছে। পাশাপাশি সব চাল চোরের ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে বিচারের দাবি জানাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে