দীর্ঘ বন্ধেও অনলাইনে সচল শেকৃবি

65


শেকৃবি করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকলেও রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনলাইনেই পরিচালিত হচ্ছে সকল শিক্ষা কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বার্থে অনলাইন ক্লাস ও পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছে বিশ্ববিদ্যালয়টি।

এ বছর স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের ৭৫তম ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক চূড়ান্ত পরীক্ষা সম্পন্ন করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের অনলাইন ক্লাস কার্যক্রম চলমান ছিল।

তবে শুধু অনলাইন ক্লাস চলমান থাকলেও সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীদের মাঝে মানসিক অবসাদ লক্ষ্য করে সকল অনুষদের সেমিস্টার ফাইনাল পরীক্ষাও অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ শেকৃবি প্রশাসন।

করোনা পরিস্থিতিতে সৃষ্ট সেশনজটের ক্ষতি কাটিয়ে উঠতে শুরু করা পরীক্ষা কার্যক্রমে প্রাথমিকভাবে একটি সেমিস্টারের পরীক্ষা গ্রহণে সফল হওয়ায় সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদের ৫টি সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা একযোগে নেওয়া হচ্ছে। এ পরীক্ষায় অনুষদসমূহের মোট ৫২০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডীন অধ্যাপক ড. আলোক কুমার পাল সারাবাংলাকে বলেন, ‘আমরা উপাচার্য মহোদয়ের পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম চলমান রাখার চেষ্টা করছি। পাশাপাশি কোভিড পরবর্তী সময়ে এই ক্ষতি কাটিয়ে ওঠার জন্য নির্দিষ্ট রোডম্যাপ প্রণয়ন করে সে অনুযায়ী ক্লাস ও পরীক্ষা পরিচালনা করা হবে। তাছাড়াও আমরা বর্তমানে অনলাইনে ক্লাস ও পরীক্ষা কার্যক্রম চলমান রেখেছি।’

সারাবাংলা/এনএস





Source link