দীর্ঘবছর পর হঠাৎ প্রকাশ্যে আই এস প্রধান বাগদাদী, হামলা নিয়ে যা বলেন…!

আন্তর্জাতিক ডেস্কঃ পাঁচ বছর পর তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদির একটি ভিডিওবার্তা প্রকাশ করা হয়েছে। আল ফুরকান নামে আইএসের একটি মিডিয়া নেটওয়ার্কে প্রকাশ করা হয় ভিডিওটি।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ভিডিওটি কখন ধারণ করা হয়েছে, তা জানা যায়নি। তবে আইএস দাবি করেছে, এপ্রিলেই ধারণ করা হয় ভিডিওটি।

ওই ভিডিওবার্তায় বাগদাদি বলেন, তাঁদের অধীনে থাকা শেষ অঞ্চল বাঘুজ দখল করে নেওয়ার প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কায় বোমা হামলা চালিয়েছেন তাঁরা।
১৮ মিনিটের ওই ভিডিওবার্তায় আলজেরিয়া ও সুদানের বিক্ষোভের ব্যাপারেও কথা বলেন বাগদাদি। তিনি বলেন, ‘জালেমদের বিরুদ্ধে জিহাদই একমাত্র সমাধান।’ সম্প্রতি এই দুই দেশের জনগণই বিক্ষোভের মাধ্যমে দীর্ঘদিন ক্ষমতায় থাকা শাসকদের উৎখাত করে।
ওই ভিডিওবার্তায় বাগদাদি আরো বলেন, ‘বাঘুজের যুদ্ধ শেষ হলেও আরো অনেক কিছুই বাকি আছে।’
এর আগে ২০১৪ সালে ক্যামেরার সামনে এসেছিলেন বাগদাদি। এরপর তাঁকে আর কোথাও দেখা যায়নি।
ইরাকে জন্ম নেওয়া বাগদাদির আসল নাম ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল-বাদরি। গত আগস্টে বাগদাদির একটি অডিওবার্তা প্রকাশ করা হয়েছিল। এরপরই এই ভিডিওবার্তা প্রকাশ করা হয়।
জঙ্গি সংগঠন আইএস একসময় সিরিয়া ও পার্শ্ববর্তী ইরাকের ৮৮ হাজার বর্গকিলোমিটার (৩৪ হাজার বর্গমাইল) এলাকা নিয়ন্ত্রণ করে আসছিল।
গত পাঁচ বছর রক্তক্ষয়ী ব্যবস্থা চালানোর পর অবশেষে শক্তিহীন হয়ে পড়ে এই জঙ্গি সংগঠনটি।

!-- Composite Start -->
Loading...
মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.