দীপাবলি উপলক্ষে পেট্রল-ডিজেলের দাম কমাল ভারত

76


আন্তর্জাতিক ডেস্ক

ভারতে দীপাবলি উৎসব সামনে রেখে পেট্রল ও ডিজেলের দাম কমিয়েছে সরকার। বৃহস্পতিবার (৪ নভেম্বর) থেকে পেট্রলে লিটার প্রতি ৫ রুপি ও ডিজেলে ১০ রুপি মূল্য সংযোজন কর কমানো হবে। বিশ্বব্যাপী জ্বালানি তেলের দরবৃদ্ধির এ সময়ে ভারতের নাগরিকদের দীপাবলিতে স্বস্তি দিতে সরকারের এমন উদ্যোগ। বুধবার ভারত সরকারের বিবৃতিতে এসব দাবি করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, পেট্রল ও ডিজেলের দর কমানোর ফলে নাগরিকরা স্বস্তি পাবে। এছাড়া ডিজেলের দাম ১০ রুপি কমায় সামনের রবি মওসুমে কৃষকরাও সুবিধা পাবে। সেচ কাজে ডিজেলের ব্যাপক ব্যবহার রয়েছে।

ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারগুলোকে এ দুই জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর কমানোর তাগিদ দিয়েছে।

উল্লেখ্য যে ভারতে বর্তমানে পেট্রল ও ডিজেলের দর সর্বকালের সর্বোচ্চ মাত্রায় স্পর্শ করছে। বুধবার দিল্লিতে প্রতি লিটার পেট্রল বিক্রি হয়েছে ১১০.০৪ রুপিতে এবং ডিজেল বিক্রি হয়েছে প্রতি লিটার ৯৮.৪২ রুপিতে। তবে মুম্বাইয়ে এ দাম ছিল আরও বেশি। ওই শহরে প্রতি লিটার পেট্রল বিক্রি হয়েছে ১১৫.৮৫ রুপি ও ডিজেল বিক্রি হয়েছে ১০৬.৬২ রুপিতে। ফলে দর কমালেও তা যথেষ্ট হবে না বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

ভারতে গত বছর জ্বালানি তেলের উপর মূল্য সংযোজন কর বাড়ানো হয়। সে সময় প্রতি লিটার পেট্রলে ১৯.৯৮ রুপি থেকে বাড়িয়ে ৩২.৯ রুপি মূল্য সংযোজন কর নির্ধারণ করা হয়।

সারাবাংলা/আইই





Source link