দিন দিন মুখের লালিত্য-সৌন্দর্য্য হারাচ্ছেন? ত্বকের জেল্লা ফেরাতে শোয়ার আগে কী করবেন?

0
61

নিজস্ব প্রতিবেদন: সারা দিন বাইরে থাকায় আসে ক্লান্তি। বাড়ি ফিরে আর ত্বকের পরিচর্যায় শরীর দেয় না। কোনও রকমে ফ্রেশ হয়ে অনেকেই শুয়ে পড়েন। প্রতিদিনই মনে হয়, কাল থেকে শুরু করব ত্বকের যত্ন নেওয়া। কিন্তু কোনওদিনই হয়ে ওঠে না। এই অবহেলার কারণেই ক্ষতি হয়ে ত্বকের। সারা দিন ধকলের পর রাতে ঘুমোনোর আগে ভাল করে মুখ ধুয়ে নেওয়া উচিত। তাতে ভাল থাকে ত্বক। কারণ, সারাদিনের ধকলের প্রভাব পড়ে ত্বকেও। তাই দিনের শেষে যত্ন নেওয়া উচিত ত্বকের। কী কী কারণে রাতে মুখ ধোয়া উচিত?

সারা দিন বাইরে থাকার কারণে ধুলোবালি ও মৃত ত্বকের কোষগুলি আটকে যায়। এছাড়াও যে মেকআপ মুখে ব্যবহার করা হয়ে তাও বন্ধ করে দেওয়া হয় ত্বকের ছিদ্র। তাই রাতে মুখ ধোয়া অবশ্যই প্রয়োজন। 

রাতে ভালো করে মুখ পরিষ্কার না করলে ব্রন হওয়ার সম্ভাবনা থাকে। ত্বকের বদ্ধ ছিদ্র ও ব্য়াকটেরিয়ার জন্য সাধারণত ব্রন হয়। তাই রাতে ভাল করে মুখ ধোওয়া দরকার। এছাড়াও সারা রাত মুখে মেকআপ থাকলে ব্ল্যাকহেডস হতে পারে।

চোখে যে আই-লাইনার লাগানো হয় তার মধ্যেও থাকে রাসায়নিক। যা চোখের জন্য ক্ষতিকারক। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ভাল করে চোখ পরিষ্কার করা উচিত। চোখে দিন জলের ঝাপটা। 

রাতে ভালো ঘুম ত্বকের জন্য় খুবই প্রয়োজন। তাতে ত্বক জীবন্ত হয়ে ওঠে। তাই ৬-৮ ঘন্টা ঘুম মাস্ট।

Source link