তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশ কাল, তালিকায় থাকছে নতুন মুখের চমক

0
101

ঢাকা, ০৪ মার্চ – কাল তৃণমূলের প্রার্থী (TMC Candidate List) তালিকা প্রকাশ। দফায় দফায় নয়, ২৯৩টি কেন্দ্রের নাম একেবারেই কাল ঘোষিত হবে। নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রে (Assembly Constituecncy) তিনিই প্রার্থী, সেটা মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেই ঘোষণা করে দিয়েছেন। তাই কাল, শুক্রবার একবারে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ২৯৩ জন প্রার্থীর নামের তালিকা ঘোষণা করতে চলেছেন। তৃণমূলের অন্দরের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবার শুধু নন্দীগ্রাম (Nandigram) থেকেই প্রার্থী হচ্ছেন। ভবানীপুর কেন্দ্রে তিনি প্রার্থী হচ্ছেন না। তবে শেষ মুহূর্তে দলনেত্রী তাঁর সিদ্ধান্ত পরিবর্তন করতে পারেন বলেও শোনা যাচ্ছে। তাহলে দুটো কেন্দ্রেই মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হবেন।

তবে প্রার্থী তালিকা ঘোষণার আগেই কোনও কোনও জেলায় আগাম তৃণমূল প্রার্থীর নাম দেওয়ালে লেখা হয়ে যাচ্ছে। কোনও কোনও জেলায় আবার স্থানীয় প্রার্থীর ওপরই বেশি দিচ্ছেন তৃণমূল কর্মী-সমর্থকরা। এই নিয়ে বাঁকুড়া, মগরাহাট, মালদার চাঁচলে তৃণমূলের কলহ বাড়ছে। তবে সব জেলার বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায় যাকে প্রার্থী করবেন সেটাই সবাই মেনে নেবেন।

প্রতিবারই তৃণমূলের প্রার্থী তালিকায় মমতা বন্দ্যোপাধ্যায় চমক রাখেন। এবারও সেই চমক থাকছে। এবার এক ঝাঁক টেলি তারকা তৃণমূলের প্রার্থী হতে চলেছেন। এই তালিকায় থাকছেন টলিপাড়ার এক ঝাঁক অভিনেতা-অভিনেত্রীও (Actor-Actress)। জানা যাচ্ছে জুন মালিয়া (Jun Maliya), সোহম চক্রবর্তী (Sohom Chakroborty), রাজ চক্রবর্তীরা (Raj Chakroborty) এবার তৃণমূলের (TMC) প্রার্থী হতে চলেছেন।

আরও পড়ুন : শাসক-বিরোধী মিলিয়ে পশ্চিমবঙ্গের ৩৪% বিধায়কই কোটিপতি

তবে এবারের প্রার্থী তালিকায় সবচেয়ে বড় বিষয় হচ্ছে ৮০ বছর বা তার বেশি যেসব বিধায়কের বয়স তাঁদের আর এবার প্রার্থী করা হবে না। প্রসঙ্গত তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোর এবার কাউন্সিলরদের কাছ থেকে বিধায়কদের রিপোর্ট নিয়েছেন। তাই এবারের বিধানসভায় বিদায়ী বিধায়কদের সবারই আবার প্রার্থী হওয়া অনেকাংশে কঠিন হয়ে পড়েছে। তার ওপর তৃণমূল সুপ্রিমো চাইছেন জনপ্রিয় ও একাধিকবার জয়ী বিধায়কদের এবার আর প্রার্থী না করে তাঁদের দিয়ে রাজ্যের সব কেন্দ্রে প্রচারের কাজ করাতে। এমন কি গতবার বিধানসভায় টালিগঞ্জ কেন্দ্রে জয়ী প্রার্থীকে এবার রাসবিহারী কেন্দ্রে এনে রাসবিহারীর জয়ী প্রার্থীকে টালিগঞ্জ বিধামনসভা কেন্দ্রে প্রার্থী করা হতে পারে। এরকম বহু বিধানসভায় প্রার্থী অদলবদল হতে পারে । তার ফলে প্রার্থী তালিকা থেকে বাদ পড়তে পারেন বহু বর্তমান বিধায়কের নাম।তবে মহিলা প্রার্থীর সংখ্যা এবারও উল্লেখযোগ্যভাবেই থাকছে তালিকায়।

এবার একেই শুভেন্দু অধিকারী (Suvendu Adhikary), রাজীব ব্যানার্জীর (Rajib Banerjee) মতো মন্ত্রীদের দল বদলের জন্য তৃণমূলের অন্দরে জটিলতা রয়েছে। তার ওপরে প্রার্থী তালিকায় এই ধরণের কিছু সংস্কার আনার ফলে ইতিমধ্যেই দলের অন্দরে কোন্দল শুরু বাড়ছে। তাই প্রার্থী তালিকা প্রকাশের পর বিগত দিনের কতজন প্রার্থী থাকেন সেই দিকেই নজর সম্ভাব্য প্রার্থীদের।

সূত্র : কলকাতা২৪x৭
এন এ/০৪ মার্চ

Source link