তুরস্কে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৮

0
269

তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ এলাজিগে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১৮ জন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরও কয়েকশ মানুষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে দেশটির কর্তৃপক্ষ।

গতকাল শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে তুরস্কের এলাজিগের সিভ্রিস জেলায় ভূকম্পনটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮।

তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পে দেশটির বহু ঘরবাড়ি ধসে পড়েছে। এ ছাড়া ভূমিকম্পের সময় আতঙ্কিত হয়ে বহু বাসিন্দা রাস্তায় বের হয়ে আসে।

তুরস্কের জরুরি বিভাগ জানিয়েছে, ভূমিকম্প কবলিত এলাজিগ প্রদেশের সিভ্রিস শহরে ৪০০’র বেশি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। যারা ঘরবাড়ি হারিয়েছেন তাদের জন্য উদ্ধারকারী দলের সঙ্গে তাবু ও বিছানা পাঠানো হয়েছে।

এদিকে আবার ভূমিকম্প আঘাত হানতে পারে এই ভয়ে প্রচণ্ড শীতের মধ্যেও লোকজন খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কথা স্বীকার করে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু বলেন, ভূমিকম্পের ফলে বেশ কিছু বিল্ডিং ধসে পড়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে। যে ১৮ জন মারা গেছে, তাদের মধ্যে এলাজিগ প্রদেশের ১৩ জন এবং এর পার্শ্ববর্তী প্রদেশ মালাতিয়ায় পাঁচজনের প্রাণহানি ঘটেছে।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা ধসে পড়া বাড়িতে বাসিন্দাদের ফিরে যেতে নিষেধ করেছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে