তারাবির নামাজে ১২ জনের বেশি নয়

0
294

আগামী শনিবার থেকে বাংলাদেশে শুরু হতে যাচ্ছে পবিত্র রমজান মাস। আগামীকাল শুক্রবার সন্ধ্যায় তারাবির নামাজ আদায় ও দিবাগত রাতে সাহরি গ্রহণের মাধ্যমে রোজা পালন করবেন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা। বর্তমানে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মসজিদে নামাজ আদায়ে বিশেষ নিয়ম পালন করা হচ্ছে। একইভাবে তারাবির নামাজেও নিয়ম বেঁধে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

রাজধানীসহ দেশের মসজিদগুলোতে ইমাম, দুজন হাফেজ ও মুয়াজ্জিনসহ মোট ১২ জন একসঙ্গে তারাবির নামাজ আদায় করতে পারবেন। একইসঙ্গে ইতোপূর্বে ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে মসজিদে জুমার নামাজ আদায়ে যে নির্দেশনা জারি করা হয়েছে, তা কার্যকর থাকবে।

আজ বৃহস্পতিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

রমজান মাসে ইফতার মাহফিলের নামে কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে। এ ছাড়া ধর্ম বিষয়ক মন্ত্রণালয় বিস্তারিত নির্দেশনাসহ আগামীকাল শুক্রবার (২৪ এপ্রিল) একটি সার্কুলার জারি করবে বলেও জানানো হয় এতে।

মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, ‘আমাদের এই নির্দেশনা রমজান মাসের জন্য। এশা ও তারাবির নামাজে এই নির্দেশনা পালন করতে হবে। দেশের জনগণকে করোনাভাইরাসের এই পরিস্থিতিতে বাসায় নামাজ আদায় করার জন্য অনুরোধ করছি।’

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪১৪ জন এবং মারা গেছেন ৭ জন। আরোগ্য লাভ করেছেন ১৬ জন। দুপুর আড়াইটায় মহাখালী থেকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি আরও জানান, দেশে এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৪ হাজার ১৮৬ জন। মোট মৃত্যুবরণ করেছে ১২৭ জন। মোট আরোগ্য লাভ করেছে ১০৮ জন।

গতকাল বুধবার দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিল ৩৯০ জন, মৃত্যু হয় ১০ জনের। তার আগের দিন মঙ্গলবার শনাক্ত হয় ৪৩৪, মৃত্যু হয় ৯ জনের। বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। আর গত ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর থেকে দিনে দিনে এর সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে