তথ্যচুরি আটকাতে WiFi-এর অটোকানেক্ট অপশন বন্ধ করার উপায় জানুন

131


কম্পিউটার সহ প্রতিটি কমিউনিকেশন ডিভাইস অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, সেখানে প্রতিটি মানুষের বিভিন্ন তথ্য থাকে। ব্যাঙ্কের তথ্য থেকে শুরু করে যাবতীয় লেনদেন এখন অনলাইনে করা সম্ভব। কিন্তু এই পরিস্থিতিতে হ্যাকাররা Wifi এর মাধ্যমে ম্যালওয়্যার ঢুকিয়ে যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে। এই পরিস্থিতিতে কীভাবে নিজের ডিভাইস সুরক্ষিত রাখা সম্ভব?

অনেকসময় আমরা যে ল্যাপটপ ব্যবহার করি তা বিভিন্ন কাজে বিভিন্ন জায়গায় নিয়ে ঘুরতে হয়। এমনকী রাস্তা-ঘাটে ফ্রি WiFi পেলেই চলে নেট সার্ফিং এমনকী গুরুত্বপূর্ণ কাজও সেরে নেওয়া হয়, কিন্তু সেখানেই লুকিয়ে বিপদ। ওই ফ্রি WiFi-এর মাধ্যমে সব তথ্য চলে যেতে পারে হ্যাকারদের মুঠোয়। তাহলে কীভাবে আটকানো সম্ভব? একটা উপায় অটোমেটিক WiFi কানেক্ট বন্ধ রাখতে হবে। এতে তথ্য চুরি হওয়া অনেকটাই আটকানো যাবে।

ল্যাপটপে প্রায় সবসময় অন করা থাকে অটোমেটিক কানেক্ট। এতে সমস্যা হয় কোনও ফ্রি WiFi জ়োনে ঢুকলেই বা ওপেন Wifi জ়োনে ঢুকলেই সঙ্গে সঙ্গে ল্যাপটপের সঙ্গে wifi কানেক্ট হয়ে যায়। যা বিপদের কারণ। তা আটকাতে একটাই রাস্তা অটোকানেক্ট বন্ধ রাখতে হবে। কীভাবে বন্ধ করতে হবে অটোকানেক্ট?

যদি কেউ Windows 10 ব্যবহার করেন তাহলে কীভাবে বন্ধ করবেন?

প্রথমে টাস্ক বারে থাকা WiFi আইকনে ক্লিক করতে হবে। পরে, নেটওয়ার্ক নাম সিলেক্ট করতে হবে। কানেক্ট অটোমেটিকলি অপশন আনটিক করে দিতে হবে।

দ্বিতীয় উপায়-

স্টার্ট অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে কন্ট্রোল প্যানেলে ক্লিক করতে হবে। তারপর নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট অপশনে ক্লিক করতে হবে এবং তারপরেই খুলে যাবে নেটওয়ার্ক অ্যান্ড শেয়ারিং সেন্টার।

সেখানে চেঞ্জ অ্যাডপ্টার সেটিং অপশন দেখা যাবে। সেখানে যে যে নেটওয়ার্কের সঙ্গে পেয়ার করা আছে সেগুলি খুলে যাবে। এরপর প্রতিটি অপ্রয়োজনীয় নেটওয়ার্কে আনটিক করতে হবে।

সেটিংস থেকেও চেঞ্জ করা যাবে অটোকানেক্ট অপশন

প্রথমে স্টার্ট অপশনে ক্লিক করতে হবে সেখান থেকে সেটিংসে ক্লিক করতে হবে এবং তারপর খুলে যাবে নেটওয়ার্ক অ্যান্ড ইন্টারনেট।

সেখানে থাকবে WiFi অপশন। সেখানে যে নেটওয়ার্ক সেই সময় ব্যবহার করা হচ্ছে তা দেখা যাবে। তার সঙ্গে ‘Connect automatically when in range’ অপশনটি দেখা যাবে। এই অপশনটি আনটিক করে দিতে হবে।



Source link