ডেঙ্গুর প্রভাবঃ ১৬৯ জনের ‘মৃত্যুর তথ্য’ পেয়েছে স্বাস্থ্য অধিদফতর

নিজস্ব প্রতিবেদকঃ গত জুলাই থেকে সারা দেশে ডেঙ্গু জোরে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল চলছে। প্রতিদিনই কেউ কেউ মারা গেছেন এডিশ মশাবাহী এই রোগে। বিভিন্ন গণমাধ্যমের নিজস্ব হিসাব মতে প্রায় ২শ রোগীর মৃত্যুর খবর আসলেও স্বাস্থ্য অধিদফতর তা নাকোচ করে দিয়েছিল।

সরকারি প্রতিষ্ঠানটি এবার জানালো তা ডেঙ্গু সন্দেহে ১৬৯ জনের মৃত্যুর তথ্য পেয়েছে। এর মধ্যে ৮০টি মৃত্যু পর্যালোচনা করে ৪৭টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

!-- Composite Start -->
Loading...

রবিবার (২৫ আগস্ট) বিকালে স্বাস্থ্য অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা।

আইইডিসিআরের পরিচালক বলেন, ‘সব হাসপাতাল থেকে তথ্য পেতে আমাদের দেরি হয়ে যায়। তারপর রোগীর রক্ত নমুনা পরীক্ষার পর আমরা নিশ্চিত হয়ে বলতে পারি যে, তিনি ডেঙ্গুতে মারা গেছেন কি না।’

তিনি আরো জানান, সব বিভাগের মধ্যে বরিশালে ডেঙ্গু আক্রান্তের হার বেশি। আইইডিসিআর সেখানে এপিডেমিকাল ও এন্টোমোলোজিকাল সার্ভে করছে।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকগুলোতে নতুন করে এক হাজার ২৯৯ জন রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন হাসপাতালগুলোতে ভর্তি হয়েছেন ৬০৭ জন, ঢাকার বাইরে ভর্তি হন ৬৯২ জন।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.