ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব উত্থাপন – DesheBideshe

0
92

ওয়াশিংটন, ১২ জানুয়ারি- মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব উত্থাপন করেছেন।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদ শেষ হওয়ার মাত্র ৯ দিন বাকি থাকতেও ওই প্রস্তাবটি প্রতিনিধি পরিষদে উত্থাপন করা হয়। প্রস্তাবে ট্রাম্পের বিরুদ্ধে উন্মত্ত জনতাকে ‘অভ্যুত্থানে প্ররোচনা’ দেয়ার অভিযোগ আনা হয়েছে।

যদি অভিশংসনের এই প্রক্রিয়া স্বাভাবিক গতিতে এগিয়ে যায়, তাহলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দু’বার অভিশংসনের মুখোমুখি হওয়া একমাত্র প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক বলে পরিচিত ক্যাপিটল ভবনের ভেতরে গত সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা ভয়াবহ সহিংসতা চালানোর পর ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার জোরালো দাবি ওঠে। প্রতিনিধি পরিষদে অভিশংসন বিল পাস হওয়ার পর একে কংগ্রেসের উচ্চকক্ষ- সিনেটে পাঠাতে হবে।

প্রেসিডেন্ট ট্রাম্পকে অপসারণ করতে হলে সিনেটে দুই তৃতীয়াংশ ভোট দরকার হবে। কিন্তু সিনেটে এই মুহূর্তে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ বলে সেখানে দুই-তৃতীয়াংশ ভোট পাওয়া যাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে; যদিও রিপাবলিকানদের অনেকেও ক্যাপিটল ভবনের ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে তার সমর্থকদের উস্কে দেয়ার অভিযোগ করেছেন।

আড়ও পড়ুন :  করোনা টিকার দ্বিতীয় ডোজ নেবেন জো বাইডেন

এর আগে ২০১৯ সালের ডিসেম্বরেও ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসন করা হয়েছিল। সে সময় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের ভাবমর্যাদা ক্ষুণ্ন করতে ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপর চাপ সৃষ্টি করার অভিযোগ ছিল ট্রাম্পের বিরুদ্ধে। কিন্তু প্রতিনিধি পরিষদ এমন পদক্ষেপ নিলেও রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে সে যাত্রায় রক্ষা পান ট্রাম্প।

এদিকে ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের কয়েকদিন পর প্রথমবার এ নিয়ে প্রকাশ্যে মুখ খুলেছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। সোমবার হোয়াইট হাউসের এক ব্লগ পোস্টে তিনি লিখেছেন, গত সপ্তাহে যা ঘটেছে, তার জন্য আমি অত্যন্ত হতাশ এবং অসন্তুষ্ট।

সমালোচকদের পাল্টা সমালোচনা করে এই ফার্স্টলেডি বলেন, এই মর্মান্তিক ঘটনায় আমাকে নিয়ে অপ্রাসঙ্গিক আলোচনা, অযৌক্তিকভাবে ব্যক্তিগত আক্রমণ এবং মিথ্যা অভিযোগ আনা অত্যন্ত লজ্জাজনক বলে মনে করি। এগুলো তারাই ছড়াচ্ছেন যাদের কোনও এজেন্ডা রয়েছে। তিনি বলেন, এখন আমাদের দেশ ও নাগরিকদের নিরাময়ের সময়। এটি ব্যক্তিগত লাভের জন্য ব্যবহার করা উচিত নয়।

সূত্র: আমাদের সময়

আর/০৮:১৪/১২ জানুয়ারি

Source link