জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তিন দিনের আলটিমেটাম

0
120

স্টাফ রিপোর্টার:: ফেব্রুয়ারি বা মার্চের প্রথম সপ্তাহের মধ্যে চলমান পরীক্ষাগুলোর নতুন রুটিন প্রকাশ ও বিক্ষোভ করতে গিয়ে পুলিশের হাতে আটক শিক্ষার্থীদের অনতিবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিতে বিক্ষোভ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিক্ষোভ থেকে তিন দিনের আলটিমেটাম দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে দ্বিতীয়বারের মতো বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। একটা পর্যায়ে দাবি মানতে তিন দিনের আলটিমেটাম দিয়ে বিক্ষোভ স্থগিত করেছেন তারা। আগামী রোববারের মধ্যে দাবি পূরণ না হলে দেশব্যাপী কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে বিক্ষোভের জন্য শাহবাগে জড়ো হন শিক্ষার্থীরা। পরে সেখান থেকে ১০ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করেছে বলে জানায় পুলিশ।

এর প্রতিবাদে দুপুরে শিক্ষার্থীরা শাহবাগ থানার ফটকের পাশে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। বেলা সোয়া একটার দিকে পুলিশের রমনা জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশীদ ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদের নেতৃত্বে একদল পুলিশ শিক্ষার্থীদের সেখান থেকে সরিয়ে দেন এবং আরও বেশ কয়েকজন শিক্ষার্থীকে আটক করতে দেখা যায়। এতে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা তিন দিনের আলটিমেটাম দেন।

আল আমিন নামের এক শিক্ষার্থী সাংবাদিকদের বলেন, ‘পুলিশ আমাদের বলেছিল যে আপনারা শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যান, রাস্তায় জটলা করবেন না। আমাদের কথা হচ্ছে, আমরা রাস্তায় জটলা করব না, তো কোথায় করব, যেখানে একটা ন্যায্য দাবিতে আমাদের আন্দোলন। ২০ জনের বেশি শিক্ষার্থীকে পুলিশ আটক করেছে। আমরা চাই, তাঁদের এখনই নিঃশর্ত মুক্তি দেওয়া হোক। জাতীয় বিশ্ববিদ্যালয় চলমান পরীক্ষাগুলোর যে নতুন রুটিন প্রকাশ করেছে, তা আমরা মানি না। আমরা মার্চের মধ্যে পরীক্ষা চাই। আমাদের দাবি না মানা হলে আগামী রোববার সারা দেশে আমরা কঠোর কর্মসূচি পালন করব। আমাদের পরীক্ষাগুলো ফেব্রুয়ারির শেষ বা মার্চের প্রথম থেকে শুরু করতে হবে। সাত কলেজের চলমান পরীক্ষা নেওয়া গেলে আমাদেরগুলো কেন নেওয়া যাবে না?’

Print Friendly, PDF & Email

Source link