জাতীয় নারী আন্দোলন বিচারহীনতার কারণেই নারী নির্যাতন বৃদ্ধি পাচ্ছে

0
121

বিচারহীনতার কারণেই নারী নির্যাতন বৃদ্ধি পাচ্ছে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ প্রেসিডিয়াম সদস্য ফারহানা শাহিন গানি বলেন, নারী নির্যাতনের ঘটনা ও বিচার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রতা, সামাজিক, অর্থ ও ক্ষমতার প্রভাবে দুর্বল জনগোষ্ঠী বিশেষ করে নির্যাতনের শিকার নারী বিচার চাইতেই লজ্জাবোধ করছেন। সমাজে ঘটনাগুলো মেনে নেওয়ার মতো প্রবণতাও বাড়ছে। বিচারহীনতার কারণে নারী ও শিশু নির্যাতন মামলার আসামিরা ছাড়া পেয়ে যাচ্ছে।

বুধবার (২৫ নভেম্বর) আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে জাতীয় নারী আন্দোলন আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সমাজে ধর্ষণের ঘটনা বৃদ্ধির পেছনে রয়েছে চরম নৈতিক অবক্ষয়, আকাশ সংস্কৃতির বিরূপ প্রভাব, মাদকের বিস্তার, বিচারহীনতা, বিচারপ্রক্রিয়ায় প্রতিবন্ধকতা ও বিচারের দীর্ঘসূত্রিতা। ধর্ষণ করলে অপরাধীর কোনো শাস্তি হবে না, এই মনোভাবের কারণে এর সংখ্যা বাড়ছে।

তিনি আরো বলেন, প্রতিনিয়ত কিশোরী, তরুণী ও স্কুলছাত্রীসহ নারীরা যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণের কারণে নৃশংস নির্যাতনের শিকার হচ্ছে। ফলে তারা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে এবং বর্বর হত্যার শিকার হচ্ছে। সেই সাথে সামাজিক অবক্ষয়, বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা ও বিচারহীনতার সংস্কৃতির ফলে তরুণদের মধ্যে এই ধরনের অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

জাতীয় নারী আন্দোলনের কো-সমন্বয়কারী মির্জা শেলীর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ যুগ্ম মহাসচিব শান্তা আক্তার, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মতিয়ারা চৌধুরী, সংগঠনের যুগ্ম সমন্বয়কারী শাহজাহান আক্তার, শিউলী সুলতানা, ফাতেমা আক্তার মনি, রিভা আক্তার, ফাতেমা আক্তার লাকি প্রমুখ।