জাতিসংঘের তরুণ প্লাটফর্মে সাতক্ষীরার সিয়াম!!!

456


তরুণদের শক্তি অন্তনির্হিত থাকে তাদের মনবল, মেধা, ইচ্ছাশক্তি আর দৃঢ়তায়। আমাদের তরুণরাই নিজেদের প্রতিভাকে কাজে লাগিয়ে বিশ্ব মঞ্চে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করে চলেছে। বিশ্ব মঞ্চ থেকে একের পর এক জয় ছিনিয়ে আনছে এই তরুণরাই। সম্প্রতি জাতিসংঘে তরুণদের জন্য প্লাটফর্মে বাংলাদেশি তরুণ এস এম সিয়াম ফেরদৌসের অর্জন তরুণদের এই জয়রথকে আরও একবার প্রমাণ করল। 

তরুণ সিয়ামের সাফল্যগাঁথা

তরুণ সিয়ামের সাফল্যগাঁথা

 

কি অর্জন করল এস এম সিয়ামের?      

জাতিসংঘের সবচেয়ে মর্যাদাপূর্ণ তরুণদের  প্লাটফর্ম এশিয়া ইয়ুথ ইন্টারন্যাশনাল মডেল(AYIM) ইউনাইটেড ন্যাশনসের ইউনাইটেড ন্যাশনস ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনে(UNWTO) বাংলাদেশের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছে তরুণ শিক্ষার্থী এস এ সিয়াম ফেরদৌস!

UNWTO কনফারেন্সে সদস্য রাষ্ট্রসমূহ

UNWTO কনফারেন্সে সদস্য রাষ্ট্রসমূহ

 

মাত্র দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সিয়ামের এই অর্জন সত্যিই অবিশ্বাস্য। এর মাধ্যমে জাতিসংঘের অত্যন্ত মর্যাদাপূর্ণ সংগঠনে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করার সুযোগ পেল সিয়াম যা মূলত তরুণদের নিয়ে কাজ করে। 

 

কে এই সায়েম?        

খুলনা পাবলিক কলেজের দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী এস এ সিয়াম ফেরদৌস। ছোটবেলা থেকেই অত্যন্ত মেধাবী এই শিক্ষার্থীর জন্ম হয় সাতক্ষীরা জেলায়। এর আগেও মেধা ও ইচ্ছাশক্তি দিয়ে তিনি অর্জন করে নিয়েছেন অসংখ্য পুরস্কার।

 

যেভাবে তরুণ প্লাটফর্মের প্রতিনিধি হলেন সায়েম         

মূলত তরুণদের নিয়ে বিভিন্ন ধরনের কাজের সাথে যুক্ত থাকার সুবাদেই তিনি জাতিসংঘের তরুণ প্লাটফর্মের প্রতিনিধি হওয়ার গৌরব অর্জন করেন। এর আগে বাংলাদেশ টেলিভিশনের ১২ তম কুইজ প্রতিযোগিতা, খুলনা বিভাগীয় প্রতিযোগিতা ও জাতীয় রচনা প্রতিযোগিতায়ও এই তরুণ অংশগ্রহণ করেন।   

 

এছাড়াও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা, বিএফএফ সমকাল জাতীয় বিজ্ঞান বিতর্ক, ডিবেট বাংলাদেশ, উন্নয়ন মেলা, জাতীয় শিক্ষা সপ্তাহ,  জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ সহ নানা প্রতিযোগিতায় তিনি অংশগ্রহণ করেন ও নিজেকে প্রমাণ করেন। একজন তরুণ হিসেবে বিভিন্ন প্রতিযোগিতায় তার সফলভাবে অংশগ্রহণ ও তরুণদের নিয়ে কাজ করা, এইসকল অর্জনগুলোই জাতিসংঘের তরুণ প্লাটফর্মে তাকে নির্বাচিত হতে সাহায্য করেছে।

এশিয়া যুব আন্তর্জাতিক মডেল অনুষ্ঠানে প্রতিনিধিগণ

এশিয়া যুব আন্তর্জাতিক মডেল অনুষ্ঠানে প্রতিনিধিগণ

 

গত মঙ্গলবার (১জুন,২০২১) আয়োজিত এক ভার্চ্যুয়াল সভায় সিয়ামের সদস্যপদ লাভের বিষয়টি নিশ্চিত হয়। এ সময় মহামারি পরবর্তী সময়ে পর্যটন খাতে বাংলাদেশ সরকারের গৃহীত নানামুখী উদ্যোগের কথা তুলে ধরেন সিয়াম।

 

তরুণ প্লাটফর্মে প্রতিনিধি হওয়ায় সিয়ামের প্রতিক্রিয়া  

তরুণ প্লাটফর্মে প্রতিনিধি হওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে সিয়াম বলেন, ‘জাতিসংঘের তরুণ প্লাটফর্মে দেশের প্রতিনিধি নির্বাচিত হয়ে আমি নিজেকে খুবই গর্বিত অনুভব করছি। আমি দেশ উন্নয়ন, পরিকল্পনা ও দেশের সমৃদ্ধির জন্য কাজ করে যেতে চাই।’

 

তরুণদের কর্মেই দেশের সমৃদ্ধি

বাংলাদেশ একটি খুবই সম্ভাবনাময় দেশ। এখানে লুকিয়ে আছে অপার সম্ভাবনা। আমরা তরুণরাই পারি এই সম্ভাবনার সঠিক ব্যবহার করতে। এজন্য আমাদের কর্মে, চিন্তায় সৃজনশীলতা ফুটিয়ে তুলতে হবে, যেমনভাবে সিয়াম তার কর্মে ফুটিয়ে তুলতে পেরেছে। আর তাহলেই দেশ এগিয়ে যাবে সমৃদ্ধির পথে। আপনাকে মনে রাখতে হবে, ‘তরুণদের কর্মেই লুকিয়ে রয়েছে দেশের সমৃদ্ধি’। 

 

তরুণ সমাজের উন্নয়নই দেশের অপার সম্ভাবনাগুলোকে জাগ্রত করতে পারে। এ বিষয়ে আপনার মতামত আমাদের জানাতে ভুলবেন না।   

 

নিজেকে এগিয়ে রাখতে এরকম আরও অনেক  ব্লগ পড়তে পারেন।

Sm. Shahin Ahmed Nazim

Intern

Content Writing Department

YSSE      



Source link