চুয়াডাঙ্গায় ৭ হাজার ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে ৯ কোটি ৬৩ লাখ ১ হাজার ৮০০ টাকার প্রণোদনার সার ও বীজ বিতরণের উদ্বোধন

0
108

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

চলতি রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচির আওতায় চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৭ হাজার ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে ৯ কোটি ৬৩ লাখ ১ হাজার ৮০০ টাকা মূল্যের সার ও বীজ বিতরণর করা হয়। মঙ্গলবার (১৭-১১-২০) বেলা ১২টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কার্যালয় চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমানের সভাপতিত্বে এক অনুষ্ঠানে সার ও বীজ বিতরণ কাজের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রুহানী মাসুম, চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ সম্পাদক কৃষিবিদ সুফি রফিকুজ্জামান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর ও সম্প্রসারণ কর্মকর্তা আফরিন বিনতে আজিজ।

চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ মৌসুমে ৭ হাজার ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে পর্যায়ক্রমে বিনামুল্যে সার ও বীজ বিতরণ করা হবে। এ উপজেলার ৬ হাজার ভূট্টা চাষী, ৪০০ বোরো ধান চাষী, ৪০০ সরিষা চাষী, ১৫০ জন পেঁয়াজ চাষী ও ৪০০ জন গ্রীষ্মকালীন মুগডাল চাষীর মধ্যে পর্যাক্রমে সার ও বীজ বিতরণ শুরু করা হয়েছে। ভূট্টায় ২কেজি বীজ, ৩০কেজি সার, বোরো ধান ও সরিষায় ১ কেজি করে বীজ ও ২০ কেজি করে সার, গ্রীস্মকালীন মুগডাল আবাদের জন্য ৫ কেজি বীজ ও ১৫ কেজি সার ও পেঁয়াজে ২৫০ গ্রাম বীজ ও ১০ কেজি সার পাবেন কৃষকরা। কৃষকরা ১৪ হাজার ৮৩৭ দশমিক ৫ কেজি বীজ, ডিএপি সার ১ লাখ ৩২ হাজার ৭৫ কেজি , এমওপি সার ৭ হাজার ৭৫০ কেজি হিসেবে ৯ কোটি ৬৩ লাখ ১ হাজার ৮০০টাকা মূল্যের কৃষি পন্যসামগ্রী পাবেন।