চীনে ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন পাস

82


অনলাইনে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় নতুন ‘ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন’ পাস করেছে চীন সরকার। এই আইনের মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কীভাবে সংগৃহীত, সংরক্ষণ এবং ব্যবহার হবে সেটি নিয়ন্ত্রণ করা হবে। আগামী ১ নভেম্বর থেকে এই আইন কার্যকর হবে। খবর রয়টার্স।

এই আইন সাইবারস্পেস নিয়ন্ত্রণে দেশটির প্রচেষ্ঠায় আরেকটি স্তম্ভ যুক্ত করলো। এছাড়া দেশটিতে পরিচালিত দেশি-বিদেশি কোম্পানিগুলোর ‘প্রতিপালন শর্ত’ কঠিন করলো।

আইনটির মাধ্যমে চীন প্রযুক্তি জায়ান্টগুলোকে ব্যবহারকারীর তথ্য সুরক্ষায় অধিকতর নিরাপদ স্টোরেজ ব্যবহারের নির্দেশনা দিয়েছে। এছাড়া ব্যক্তিগত তথ্য কীভাবে ব্যবহৃত হবে কিংবা ব্যবহারের যোক্তিকতা কী সেটি পরিস্কারভাবে উল্লেখ করতে হবে। ন্যূনতম প্রয়োজনে তথ্যের ব্যবহার রোধ করা হবে।

এই আইনটির কারণে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে বায়োমেট্রিক্স, মেডিকেল তথ্য, আর্থিক অ্যাকাউন্ট এবং অবস্থানের তথ্যের মতো সংবেদনশীল ব্যক্তিগত তথ্য ব্যবহারের সময় ব্যক্তির সম্মতি নিতে হবে। ব্যবহারকারী চাইলে টার্গেটেড বিজ্ঞাপন বন্ধ করতে পারবেন। এছাড়া অতিরিক্ত ডেটা সংগ্রহ বাদ দিতে পারবেন।

এই ‘ব্যক্তিগত তথ্য সুরক্ষা আইন’ এবং কার্যকর হতে যাওয়া ‘তথ্য নিরাপত্তা আইন’ আগামীতে চীনের ইন্টারনেট ব্যবস্থাকে নিয়ন্ত্রিত ও কঠোর করবে।



Source link