চর্বি না খাওয়া ভালো

কোরবানির মাংস রান্না করার আগে যে কাজগুলো করবেন-

চর্বি ফেলে দিন : মাংসের দোকান থেকে মাংস আসার পর দেখবেন, মাংসে প্রচুর চর্বি রয়েছে। ওজন বাড়া এবং বিভিন্ন রোগ বেড়ে যাওয়ার জন্য এ চর্বি দায়ী। এসব কারণে মাংস থেকে চর্বি কেটে ফেলে দিন। তার পর রান্না করুন এবং খান।

!-- Composite Start -->
Loading...

অতিরিক্ত তেল-চর্বি পরিহার করুন : মাংস রান্নার সময়ে অতিরিক্ত চর্বি বাদ তো দেবেনই, সঙ্গে অতিরিক্ত তেল-চর্বি না দিয়েই রান্না করুন। চর্বি ফেলে দেওয়ার পরও মাংসের ভেতরে যতটা চর্বি থাকে, তা রান্নার জন্য যথেষ্ট। এতে আরও চর্বি বা তেল যোগ করলে রান্না হয়তো মজা হবে, কিন্তু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তা।

সবজি খান মাংসের সঙ্গে : কোরবানি এলেই যে সবজি খাওয়া বাদ দিতে হবে তা কিন্তু নয়। বরং সুষম খাদ্যভ্যাস বজায় রাখতে অনেকটা করে সবজি খাবেন প্রতিবার মাংস খাওয়ার সময়ে। খেতে পারেন সালাদ অথবা সবজির তরকারি। মাংসের সঙ্গেও সবজি দিয়েই রান্না করতে পারেন।

কিমা থেকে চর্বি ফেলে দিন : মাংসের টুকরো থেকে চর্বি কেটে সরিয়ে ফেলা যত সহজ, কিমা থেকে ফেলানো তত সহজ নয়। এ ক্ষেত্রে কড়াইয়ে কিমা একটু ভেজে নিন। এতে চর্বি গলে বের হয়ে আসবে। এ চর্বিটুকু কড়াই কাত করে ফেলে দিন। এ ছাড়া ঝাঁঝরি চামচে করে মাংস তুলে নিতে পারেন। এতে চর্বি আলাদা হয়ে যাবে।

অতিরিক্ত খাবেন না : যতটুকু খাবেন, তা যেন পরিমাণমতো হয়। দৈনিক ৯০ গ্রামের বেশি মাংস না খাওয়াই উত্তম।

লেখক : হোমিও চিকিৎসক

চেম্বার: এইচ-২৩ আমতলী

মহাখালী, ঢাকা

০১৯৭০৫৫৫৯১৯, ০১৭৫২১১৭১৬১

মতামত দিন

Post Author: bdnewstimes