চরমে ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন গাড়ি চালানোর দায়ে কারাদন্ড ২ বাস চালকের

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম অফিসঃ
ড্রাইভিং লাইসেন্স ছাড়া বাস চালানো এবং লাইসেন্সবিহীন চালককে বাস চালাতে দেয়ার অপরাধে দুই চালককে ২ মাস করে কারাদণ্ড দিয়েছেন চট্টগ্রাম বিআরটিএ কমিশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক।

আজ নগরীর টাইগার পাস মোড়ে পরিচালিত মোবাইল কোর্টে এ দণ্ডাদেশ দেন তিনি। পাশাপাশি ফিটনেসবিহীন বাসটিও জব্দ করা হয়। আজ সকাল থেকেই নির্বাহী ম্যাজিস্ট্রেট এস, এম, মনজুরুল হক নগরীর বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করেন। একই অভিযানে গাড়ির ফিটনেস, পারমিট, ট্যাক্স টোকেন ইত্যাদি না থাকা এবং বাড়তি ভাড়া নেয়ার অপরাধে ১১ নং রুটের দুটি বাসসহ ১০টি পরিবহনকে মোট ৪০ হাজার ৫ শত টাকা জরিমানা করা হয়। দণ্ডপ্রাপ্ত দুই চালকের মধ্যে মোঃ সুমন (২০) ৬ নং রুটে চলাচলকারী লুসাই পরিবহনের চট্টমেট্রো জ ১১-২০১৩ নম্বরযুক্ত বাসটি চালাচ্ছিল। বাসটির সামনের কাচ, জানালার কাচ ভাঙা এবং সামনের বডি লক্কর ঝক্কর দেখে থামানোর পর দেখা যায় চালকের কোন লাইসেন্সও নেই। তাকে জিজ্ঞাসাবাদ করে জানা যায় সে বাসের নিয়মিত চালক নয়, বদলি চালক। সে জানায় সে বাসের নিয়মিত চালকের কাছ থেকে নিয়ে বাসটি চালায়। পরে তার মাধ্যমে ঘটনাস্থলে বাসের নিয়মিত চালক মোঃ জাহেদুল ইসলামকে মোবাইল কোর্টে হাজির করা হয়। নিয়মিত চালক যে বাসটি বদলি চালকের হাতে তুলে দিয়েছে এ বিষয়ে বাসটির মালিক কিছুই জানতেন না।

!-- Composite Start -->
Loading...

মোটরযান অাইন অনুসারে লাইসেন্স ছাড়া গাড়ি চালানো এবং লাইসেন্সবিহীন চালককে গাড়ি চালাতে দেয়া দুটোই দণ্ডনীয় অপরাধ। তদুপরি, লাইসেন্সবিহীন চালক কর্তৃক গণপরিবহন চালনা করা অত্যন্ত বিপদজনক। এমতাবস্থায়, লাইসেন্স ছাড়া বাস চালানোর অপরাধে মোঃ সুমন (২০), পিতাঃ কামরুল ইসলাম, রাণীনগর, ডাকঃ দায়নগর, উপজেলাঃ শিবগঞ্জ, জেলাঃ চাঁপাইনবাবগঞ্জ কে ২ মাসের এবং লাইসেন্সবিহীন চালককে বাস চালাতে দেয়ার অপরাধে উক্ত বাসের নিয়মিত চালক মোঃ জাহেদুল ইসলাম (২২), পিতাঃ রুহুল আমিন, গ্রামঃ গাগড়া, ডাকঃ জুলগাঁও উপজেলাঃ ঝিনাইগাতী, জেলাঃ শেরপুর কে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি ফিটনেসবিহীন বাসটিও জব্দ করে আদালতের জিম্মায় নেয়া হয়েছে। লাইসেন্সবিহীন চালক, ফিটনেসবিহীন মোটরযান ও বাড়তি ভাড়ার বিরুদ্ধে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান বিআরটিএ প্রশাসন।

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.