চবি ভর্তি পরীক্ষা: শিক্ষার্থীদের জন্য ৮ নির্দেশনা

79


চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের জন্য ৮টি নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

রোববার (২৪ অক্টোবর) ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটি সচিব এস এম আকবর হোসাইনের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

নির্দেশনার মধ্যে আছে, মাস্ক ছাড়া কোনো শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেণ না, পরীক্ষার্থীদের সঙ্গে একাধিক অভিভাবক আসতে পারবেণ না এবং নিরাপত্তার স্বার্থে জাতীয় পরিচয়পত্র সার্বক্ষণিক সঙ্গে রাখতে হবে, পরীক্ষা শেষে ধাপে ধাপে পরীক্ষার্থীদের কেন্দ্র ত্যাগ করতে হবে, প্রবেশপত্র নির্দেশনানুযায়ী https://admission.cu.ac.bd লগ ইন করে আসন জানতে পারবে এবং সিট প্ল্যান দেখার আগে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

পরীক্ষার্থীদের ডাউনলোড করা দুই কপি প্রবেশপত্র, দুটি পাসপোর্ট সাইজের ছবি, মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড অথবা এ লেভেলের স্টেটমেন্ট অফ এন্ট্রি মূলকপি পরীক্ষার দিন সঙ্গে নিয়ে আসতে হবে, পরীক্ষার হলে Fx-100 বা এর নিচে ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে তবে মোবাইল ফোন, ক্যালকুলেটর উইথ মেমরি অপশান/সীম ইলেকট্রনিক সম্বলিত ঘড়ি, কলম- এমন কোনো ডিভাইস ব্যবহার করতে পারবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চবি কর্তৃপক্ষ অতীতের মতো বিধিবদ্ধ নিয়মনীতি কঠোরভাবে অত্যন্ত গোপনীয়তা ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়নসহ ভর্তি পরীক্ষা কার্যক্রম পরিচালনা করছে। ভর্তি পরীক্ষায় কারও বিরুদ্ধে কোনো ধরনের অনিয়ম পরিলক্ষিত হলে তাৎক্ষণিকভাবে কর্তব্যরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা https://admission.cu.ac.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে বিস্তারিত জানতে পারবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষে চারটি ইউনিট এ, বি, সি, ডি ও দুইটি উপ-ইউনিট বি-১ ও ডি-১ এ সাধারণ ও কোটাসহ মোট ৪ হাজার ৯২৬ আসন রয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় ১ লাখ ৮৩ হাজার ৮৭০ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। যা আসনপ্রতি লড়বেন ৩৭ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী।

ভর্তি পরীক্ষা সময়সূচি

বি ইউনিট: ২৭ ও ২৮ অক্টোবর (বুধবার ও বৃহস্পতিবার)
সি ইউনিট: ২৯ অক্টোবর (শুক্রবার)
ডি ইউনিট: ৩০ ও ৩১ অক্টোবর (শনিবার ও রোববার)
এ ইউনিট: ১ ও ২ নভেম্বর (সোমবার ও মঙ্গলবার)
বি১ উপইউনিট: ৫ নভেম্বর (শুক্রবার সকাল ৯:৪৫টা)
ডি১ উপইউনিট: ৫ নভেম্বর (শুক্রবার দুপুর ২:১৫টা)

বি১ ও ডি১ উপইউনিটের ব্যবহারিক পরীক্ষার সময়সূচি

চারুকলা: ১৫ নভেম্বর (সোমবার)
নাট্যকলা :১৬ নভেম্বর (মঙ্গলবার)
সংগীত: ১৮ নভেম্বর (বৃহস্পতিবার)
শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ: ২০ ও ২১ নভেম্বর (শনিবার ও রোববার)

সারাবাংলা/সিসি/এসএসএ





Source link