চট্টগ্রামে ডলফিন শিকার করে হত্যা

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম জেলার সীতাকুণ্ডে একটি স্তন্যপায়ী ডলফিন হত্যা করেছে কিছু দুষ্কৃতিকারী। শনিবার উপজেলার মুরাদপুর ইউনিয়নের গোলাবাড়িয়া সাগরের বেড়ি বাঁধ সংলগ্ন এলাকায় ডলফিনটিকে হত্যা করে তেল সংগ্রহের জন্য গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়। পরে রাতে বিষয়টি জানার পর উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় ঘটনাস্থলে উপস্থিত হয়ে ডলফিনটিকে মাটিতে পুঁতে ফেলার নির্দেশ দেন।
স্থানীয়দের বরাত দিয়ে ইউএনও জানান, কিছু ব্যক্তি তেল সংগ্রহের জন্য সাগর থেকে ডলফিনটি শিকার করে হত্যা করেছে। এই ঘটনায় জড়িতদের বিষয়ে তথ্য সংগ্রহ চলছে। উপজেলা মৎস্য কর্মকর্তাকে ‘বাংলাদেশ জীববৈচিত্র্য আইন, ২০১৭’ এর ৪১ ও ৪২ ধারা মোতাবেক নিয়মিত মামলা করার নির্দেশনা দেয়া হয়েছে।
এ ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে ‘উপজেলা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা ও তদারক কমিটি’র মাধ্যমে সে বিষয়ে কঠোর নজরদারি রাখা হবে বলে জানান নির্বাহী অফিসার মিল্টন রায়।
উল্লেখ্য, আইনে আছে যে ডলফিন বা তিমি হত্যা করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড বা তিন লাখ টাকা জরিমানা করা। একই অপরাধ পুনরায় করলে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা পাঁচ বছরের কারাদণ্ড।
এছাড়া এসব প্রাণীর দেহের কোনো অংশ সংগ্রহ, দখল বা কেনাবেচা বা পরিবহন করলে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানা করা হয়। একই অপরাধ পুনরায় করলে চার বছরের কারাদণ্ড বা দুই লাখ টাকা জরিমানা করার বিধান আইনে রয়েছে। ইউএনবি

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.