চট্টগ্রামে কবিতা-গানে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ

117


সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: দেশের বিভিন্নস্থানে পূজামণ্ডপে হামলা, হত্যা ও লুটপাটের প্রতিবাদ জানানো হয়েছে কবিতা ও গানের মধ্য দিয়ে। এসব অনুষ্ঠানে চট্টগ্রামের বিশিষ্টজনেরা বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে সাম্প্রদায়িক সন্ত্রাসীদের বিচার দাবি করেছেন।

শনিবার (২৩ অক্টোবর) বিকেল নগরীর জামালখান চত্বরে প্রতিবাদি আবৃত্তি ও সমাবেশের আয়োজন করে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ চট্টগ্রাম অঞ্চল। অন্যদিকে একই সময়ে নগরীর চেরাগি চত্বরে ‘সাম্প্রদায়িকতা বিরোধী লেখক-শিল্পী প্রতিরোধ মঞ্চ’ প্রতিবাদি সাংস্কৃতিক আয়োজন করে।

জামালখান চত্বরের আয়োজনে সভাপতিত্ব করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক রাশেদ হাসান।

সমাবেশে বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমান বলেন, ‘বাংলাদেশের মানুষ কখনোই সাম্প্রদায়িক নয় এবং সমাজও একসময় সাম্প্রদায়িক ছিলো না। কিন্তু বর্তমানে বিভিন্ন সাম্প্রদায়িক গোষ্ঠীর উত্থান আমরা দেখতে পাচ্ছি। রাস্ট্র এবং সরকারকে অবিলম্বে দ্রুততার সাথে এই অপগোষ্ঠীর উত্থান রোধ করতে হবে। সাম্প্রদায়িক হামলা এবং উসকানির সাথে যারা জড়িত তাদের সকলকে বিশেষ ট্রাইবুনালের মধ্যে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।’

একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার বলেন, ‘আমরা এই বাংলার মানুষ সবসময় সকল ধর্মের মানুষের সহাবস্থানের মধ্য দিয়ে সস্প্রীতির বন্ধনে আবদ্ধ থেকে একটি মানবিক সমাজ গড়বার জন্য কাজ করে গেছি। এদেশে ঈদ, পূজা, বৌদ্ধপূর্ণিমা, বড়দিনসহ সকল ধর্মীয় উৎসবে সকল ধর্মের মানুষ একে অপরের সাথে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ থেকে মিলেমিশে অংশগ্রহণ করে এসেছে। কিন্তু একটি ধর্মান্ধ মৌলবাদি সাম্প্রদায়িক অপশক্তি দীর্ঘদিন ধরে বাঙ্গালীর ভ্রাতৃত্বের বন্ধনের মধ্যে ফাটল ধরানোর ষড়যন্ত্র করে এসেছে। এবারের দূর্গাপূজার মণ্ডপে, মন্দিরে যে হামলা হয়েছে তা নাগরিক হিসেবে আমরা কখনোই মেনে নিতে পারি না। রাষ্ট্র এবং সরকারকে অবিলম্বে দোষীদের শাস্তির ব্যবস্থা করতেই হবে।’

আবৃত্তি সমন্বয় পরিষদের চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ রুদ্রের পরিচালনায় আরও বক্তব্য রাখেন- সঙ্গীতশিল্পী কল্পনা লালা, নাট্যজন সঞ্জিব বড়ুয়া, ড. কুন্তল বড়ুয়া, অসীম দাশ, সুচরিত দাশ খোকন, কবি ইউসুফ মুহাম্মদ, আবু মুসা চৌধুরী, সমন্বয় পরিষদের নির্বাহী সদস্য মাহবুবুর রহমান মাহফুজ, হাসান জাহাঙ্গীর, মশরুর হোসেন, তাসকিয়াতুন নূর তানিয়া, সেলিম রেজা সাগর।

অনুষ্ঠানে প্রতিবাদি আবৃত্তি পরিবেশন করেন মিসফাক রাসেল, মঞ্জুর মুন্না, অর্ণব বড়ুয়া, শুভজ্যোতি বড়ুয়া, শচীন আচার্য্য, সুজয় দে, দীপান্বিতা চৌধুরী, মুনমুন বড়ুয়া, স্নিগ্ধা সিকদার, ঈশা দে।

সাম্প্রদায়িকতা বিরোধী লেখক-শিল্পী প্রতিরোধ মঞ্চ
দেশজুড়ে সাম্প্রদায়িক হামলা, নিপীড়ন ও লুটপাটের ঘটনায় চেরাগি চত্বরের প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ বক্তব্য রাখেন কবি স্বপন মজুমদার, লেখক আলম খোরশেদ।

প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে গণসঙ্গীত পরিবেশন করেন- রুপম নাথ, দীপা বিশ্বাস, সঙ্গীতা ঘোষ, সুবর্ণা দাশ, বিউটি দেব।

এছাড়া সৈকত দে, কঙ্কন দাশ, রাশেদ হাসান, মিলি চৌধুরী, তাপস চক্রবর্ত্তী, রুবেল বিশ্বাস, ইন্দ্রানী সোমা কবিতা পরিবেশন করেন।

সারাবাংলা/আরডি/এমও





Source link