গাজা পুনর্গঠনে সহায়তার প্রতিশ্রুতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

34


আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইল ও হামাসের টানা ১১ দিনের লড়াইয়ে বিধ্বস্ত গাজা উপত্যকা পুনর্গঠনে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৫ মে) দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিনকেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাত করেন। এরপরই সংবাদমাধ্যমে গাজা পুনর্গঠনে মার্কিন সহায়তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

অ্যান্তোনি ব্লিনকেন বলেন, ফের সহিংসতা রোধ করতে গাজায় গুরুতর মানবিক পরিস্থিতি মোকাবিলা করা জরুরি।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে দিয়ে জানান, গাজায় মানবিক সহায়তায় যেন হামাস কোনো সুবিধা না পায় তাও নিশ্চিত করবে তার দেশ। তিনি বলেন, আমরা এ অঞ্চলে আমাদের অংশীদারদের সঙ্গে কাজ করব। আমরা নিশ্চিত করব যে, গাজা পুনর্গঠনে দেওয়া মানবিক সহায়তা থেকে হামাস যেন কোনো সুবিধা নিতে না পারে।

উল্লেখ্য, গাজা উপত্যকা নিয়ন্ত্রণ করছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সংগঠনটিকে উগ্রবাদী জঙ্গি সংগঠন হিসেবে বিবেচনা করে থাকে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবারই সন্ধ্যার দিকে ফিলিস্তিনের পশ্চিম তীরে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে অ্যান্তোনি ব্লিনকেনের। পিএলও’কে ফিলিস্তিনের একমাত্র বৈধ কর্তৃপক্ষ বলে মনে করে ওয়াশিংটন।

প্রসঙ্গত, ৭ মে রমজানের শেষ শুক্রবার বিশ্ব কুদস দিবসে বিপুল পরিমাণ মুসল্লি আল-আকসা মসজিদে সমবেত হলে ইসরাইলি বাহিনী তাদের ওপর হামলা চালায়। মসজিদে ঢুকে মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ারশেল ছোড়ে। এর দুই দিন পর, পবিত্র শবে কদরেও আল-আকসা মসজিদে ইসরাইলি বাহিনীর সঙ্গে মুসল্লিদের সংঘর্ষ হয়। এর প্রতিবাদে গাজা সীমান্তে বিক্ষোভ শুরু হয়।

পূর্ব জেরুজালেমকে ঘিরে উত্তেজনাকে কেন্দ্র করে ১০ মে গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। আল আকসা মসজিদেও অভিযান চালায় ইসরাইলি পুলিশ। এর জের ধরে রকেট হামলা চালায় হামাস, পাল্টা বিমান হামলা শুরু করে ইসরাইল। দুই পক্ষের অব্যাহত আক্রমণে গাজায় ৬৫ শিশুসহ ২৩২ ফিলিস্তিনির মৃত্যুর তথ্য পাওয়া গেছে। অন্যদিকে হামাসের হামলায় কমপক্ষে ১২ জন ইসরাইলি নাগরিকের মৃত্যুর তথ্য পাওয়া যায়।

আরও পড়ুন-

• ফিলিস্তিন-ইসরাইল সংকটের আদ্যোপান্ত

• কাতারের আমিরের সঙ্গে হামাস নেতার বৈঠক

• ইয়াসির আরাফাতের পথই ফিলিস্তিনের স্বাধীনতার পথ

• ফিলিস্তিন-ইসরাইলের প্রায় শত বছরের রক্তাক্ত ইতিহাস

• গাজায় যুদ্ধবিরতি: স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় উদ্যোগী হতে আহ্বান

সারাবাংলা/আইই





Source link