গাঁজা থেকে তৈরি হবে শক্তিশালী যে অ্যান্টিবায়োটিক!

স্বাস্থ্য ডেস্ক: গাঁজা একটি নেশা জাতীয় দ্রব্য। বিশ্বের মুষ্টিমেয় কয়েকটি দেশে গাঁজা সেবন বৈধ হলেও অধিকাংশ দেশেই তা অবৈধ। এবার এই নেশা জাতীয় উদ্ভিদ থেকে তৈরি হয়ে শক্তিশারী অ্যান্টিবায়োটিক!

সম্প্রতি অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী গাঁজার মধ্যে ক্যানাবাইডিওল নামের একটি উপাদানের খুঁজে পেয়েছেন। তারা গবেষণায় দেখেছেন যে ক্যানাবাইডিওল সব ধরণের ব্যাকিটেরিয়া ধ্বংস করতে পারে। গাঁজার এ বিশেষ উপাদানের জন্য এটি দিয়ে শক্তিশালী অ্যান্টিবায়োটিক তৈরির সিদ্ধান্ত নিয়েছেন তারা।

গাঁজায় থাকা ক্যানাবাইডিওলকে চিকিৎসায় ব্যবহারের জন্য প্রাথমিকভাবে পরীক্ষা করেছেন এই অস্ট্রেলীয় বিজ্ঞানীরা। তারা গ্রাম পজিটিভ নামের স্ট্যাফিলোকোক্কাস অরিয়াস টাইপের এক ধরনের ব্যাকটেরিয়ার উপর পরীক্ষা চালিয়েছেন। এ ভাইরাসটি হাসপাতাল বাগ হিসেবে পরিচিত এমআরএসএতে আক্রান্ত্র হওয়ার নেপথ্যে কাজ করে, যার ফলে নিউমোনিয়াসহ আরও অনেক রোগ হয়ে থাকে।

তারা এই উপাদান ইঁদুরের শরীরেও প্রবেশ করে দেখেন। এ পরীক্ষায় তারা দেখেছেন, ক্যানাবাইডিওল চর্ম রোগের মতো ভয়ানক রোগ থেকে মুক্তি দিতে পারে।

গাঁজা দিয়ে অ্যান্টিবায়োটিক তৈরির এ গবেষণার নেতৃত্ব দিচ্ছেন, সেন্টার ফর সুপারবাগ সল্যুশনের জ্যেষ্ঠ কেমিস্ট মার্ক ব্লাশকোভিচ। তিনি নিউজ উইককে বলেন, ‘আমরা এখনো জানি না এটি কীভাবে কাজ করবে। তবে এটি ব্যাকটেরিয়া ধ্বংসের ক্ষেত্রে ব্যাতিক্রম একটি মেকানিজম হিসেবে কাজ করতে সক্ষম। এটি সেই সব ব্যাকটেরিয়াকে ধ্বংস করবে যা সাধারণ অ্যান্টিবায়োটিক দেয়ার পরও থেকে যায়।’

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.