গর্ভবতী ও প্রসূতি নারীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী উঠান বৈঠক

0
115

নয়ন বাবু, নওগাঁ প্রতিনিধি: “সবাই মিলে শপথ করি, করোনা ভাইরাস সহনশীল গ্রাম গড়ি” এই শ্লোগানকে সামনে রেখে দি-হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশ এর আয়োজনে এবং সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন এর সহায়তায় গ্রাম পর্যায়ে গর্ভবতী এবং প্রসূতি নারীদের অংশগ্রহণে প্রয়োজনীয় স্বাস্থ্য ও পুষ্টিবার্তা বিষয়ক উঠান বৈঠক নওগাঁর পত্নীতলা উপজেলাধীন আকবরপুর ইউনিয়নের রাউতাড়া গ্রামে অনুষ্ঠিত হয়েছে।

“আমার স্বাস্থ্য, আমারই দায়িত্ব” এমন নৈতিক দাবি নিয়ে ১৫ জন গর্ভবতী ও প্রসূতি নারীদের অংশগ্রহণে দুই দিনব্যাপী এই উঠান বৈঠক অনুষ্ঠিত হলো। ১০০০ দিনের কর্মসূচির অংশ হিসেবে ৫ জন গর্ভবতী নারী এবং ১০ জন প্রসূতি মা অংশ গ্রহন করেন।

উঠান বৈঠক পরিচালনা করেন আকবরপুর ইউনিয়ন পরিষদের পারিবারিক রিরোধ নিরোশন ও শিশু কল্যান স্থায়ী কমিটির সভাপতি ও প্রশিক্ষিত নারীনেত্রী নিলুফা ইয়াসমিন।

উঠান বৈঠকে নিলুফা ইয়াছমিন বলেন, স্বাস্থ্য ও পুষ্টিবার্তা উঠান বৈঠক আয়োজন করার জন্য দি-হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ কে ধন্যবাদ। আমরা আজকের বৈঠক থেকে যা জানবো তা মেনে চলব ও সুন্দর জীবন গড়ব। করোনা ভাইরাস সহনশীল গ্রাম গঠনে আমাদের সচেতন হতে হবে তার সাথে শারীরিক দুরত্ব বজায় রাখতে হবে। ঘরের বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে। ঘন ঘন হাত সাবান দিয়ে পরিস্কার করতে হবে।
তিনি আরো বলেন, আমাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবাই যদি সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে করোনাভাইরাস সহনশীল গ্রাম গড়ে তোলা সম্ভব।