গর্ভপাত বন্ধে টেক্সাসে নতুন আইন, বাইডেনের নিন্দা

34


আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের টেক্সাসে গর্ভপাত বন্ধে করা নতুন আইনের নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে নারীদের সাংবিধানিক অধিকার রক্ষার অঙ্গীকার করেন তিনি। টেক্সাসের নতুন আইন অনুয়ায়ী ছয় সপ্তাহের পর গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে। খবর বিবিসি।

এ বিষয়ে জো বাইডেন বলেন, এই ‘কঠোর’ আইন ‘স্পষ্টভাবে’ অধিকার লঙ্ঘন করেছে। এই আইন স্বাস্থ্যসেবা নেওয়ার ক্ষেত্রে নারীদের অধিকার ‘উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্ত করবে’।

এক বিবৃতিতে তিনি বলেন, তার প্রশাসন বর্তমান আইন দ্বারা নারীদের অধিকারগুলোকে রক্ষা করবে, যা প্রায় অর্ধ শতাব্দী ধরে বহাল রয়েছে।

এদিকে দেশটির সুপ্রিম কোর্টও আইনটি বাতিল করতে অস্বীকার করেছে।

গর্ভপাত বিরোধীদের আন্দোলনের পর এই আইন করা হয়। ভ্রুণের হৃস্পন্দন শুনতে পারার পর গর্ভপাত নিষিন্ধ করার দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন তারা। কিন্তু এটি এমন একটি সময় যখন অনেক নারী বুঝতেও পারেন না তারা গর্ভবতী হয়েছেন।

তথাকথিত  এই ‘হার্টবিট অ্যাক্ট’ ছয় মাসের পর গর্ভপাত করানোর কারণে চিকিৎসকের বিরুদ্ধে মামলা করার জন্য যেকোনো ব্যক্তিকে অধিকার দেয়।

দেশটির চিকিৎসক ও নারীদের অধিকার সুরক্ষায় কাজ করা গোষ্ঠীগুলো এই আইনের তীব্র সমালোচনা করেছে। যা দেশটির সবচেয়ে নিয়ন্ত্রণমূলক আইন হিসেবে বিবেচিত হয়েছে। গর্ভপাতের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা এই আইনের বিরুদ্ধে আবেদন করলেও সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেন।

সারাবাংলা/এনএস





Source link