গবেষণার পরিধি বাড়াতে বিসিএসআইআর’র সঙ্গে শেকৃবি’র চুক্তি

140


শেকৃবি করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) সঙ্গে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণায় অত্যাধুনিক যন্ত্রপাতির সহজলভ্যতা নিশ্চিত এবং গবেষণার পরিধি বাড়াতে এ চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

সোমবার (১৯ জুলাই) বিকালে বিসিএসআইআর’র কনফারেন্স কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় শেকৃবি’র পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশিদ ভুঁইয়া এবং বিসিএসআইআর’র পক্ষে মহাপরিচালক অধ্যাপক ড. আফতাব আলী শেখ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় ড. শহীদুর রশিদ ভুঁইয়া বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সকলেই বিজ্ঞানের শিক্ষার্থী। উপযুক্ত পরিবেশ এবং সকল প্রযুক্তিগত সহায়তা নিশ্চিত করতে পারলে এখানে আরও ভালো গবেষণা সহজে করা সম্ভব। আমাদের দেশের প্রেক্ষাপটে একটি প্রতিষ্ঠানে গবেষণা কাজের জন্য অনেক সময় সকল যন্ত্রপাতি থাকেনা, ফলে গবেষণা বিঘ্নিত হয়। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা যাতে বাধাহীনভাবে গবেষণা কাজের প্রয়োজনে বিসিএসআইআর’র যন্ত্রপাতি ব্যবহার করতে পারে তাই এ চুক্তি।’

এ চুক্তি স্বাক্ষর করায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান শেকৃবি’র উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশিদ ভুঁইয়া।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, কয়েকজন শিক্ষক এবং বিসিএসআইআর’র প্রতিষ্ঠানের সচিব, যুগ্ম সচিব এবং গবেষকরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনএস





Source link