গতিপথ বদলাল ঘূর্ণিঝড় ‘ফণী’?

বিডিনিউজটাইমস ডেস্ক : ঘূর্ণিঝড় ফণী এবার ঢুকে পড়েছে স্থলভাগে। ভারতের পূর্ব উপকূলের স্থলভাগে আজ শুক্রবার সকাল সকাল আছড়ে পড়ে। ওড়িশার পুরীতে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার পরই শুরু হয়েছে ব্যাপক ঝড়-বৃষ্টি। এদিকে এর প্রভাবে অন্ধ্রপ্রদেশের বিস্তীর্ণ এলাকা ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ঝড়ো হাওয়া ও বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। এই অবস্থায় আগামী দুই দিন খুব গুরুত্বপূর্ণ।

এই অবস্থায় কী হতে চলেছে ঘূর্ণিঝড় ফণীর? সরকারি সূত্র জানিয়েছে, সময়ের আগে চলে এলেও আপাতত ঘূর্ণিঝড় ফণীর গতিপথের বদল হচ্ছে না। পুরী, ভুবনেশ্বর হয়ে তা এগিয়ে চলেছে বালাসোরের দিকে। পুরীতে ২০০ কিমি বেগে আছড়ে পড়েছে ফণী। বালাসোরে সেই গতি হবে প্রতি ঘণ্টায় ১৫৫ কিলোমিটার।

!-- Composite Start -->
Loading...

এরপরে কলকাতায় যখন ফণী পৌঁছাবে তখন এর গতি থাকবে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। যার ফলে কলকাতায়ও ক্ষয়ক্ষতির আশঙ্কা পুরোদমে রয়েছে। কলকাতায় আগামীকাল শনিবার সকালে ঘূর্ণিঝড়ের তাণ্ডবের ভবিষ্যদ্বাণী রয়েছে। তারপরে তা এগিয়ে যাবে বাংলাদেশের দিকে।

জানা গেছে, বাংলাদেশে যখন ফণী পৌঁছাবে তখন এই ঝড়ের গতিবেগ অনেকটাই কমে হবে ঘণ্টায় ৭০ কিলোমিটার। এরপরে তা আসামে গিয়ে শেষ হবে। সেখানেও আবহাওয়া কিছুটা খারাপ হবে। তবে ঝড়ের তাণ্ডব থাকবে না আসামে।
সূত্র: কালের কণ্ঠ

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.