গণস্বাস্থ্যের টেস্টিং কিট হস্তান্তর আজ

0
377

চূড়ান্ত অনুমোদনের জন্য গণস্বাস্থ্যের তৈরি করোনা ভাইরাসের টেস্টিং কিট আজ শনিবার সরকারের কাছে হস্তান্তর করা হবে। বেলা ১১টায় ধানমন্ডিতে গণস্বাস্থ্য হাসপাতাল ভবন থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই কিট হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

গতকাল শুক্রবার ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘আগামীকাল শনিবার ৫০০ থেকে এক হাজারের মতো টেস্টিং কিট স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে দেওয়া হবে। এর পর সরকারের অনুমোদন পেলে পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে।’

এর আগে এই কিটের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অসহযোগিতার অভিযোগ তুলেছিলেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি দাবি করেন, গত ১২ এপ্রিল করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর রক্তের নমুনার জন্য আবেদন করে প্রায় ১০ দিন পর রক্ত পেয়েছেন। এ জন্য প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারিকে দিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ফোন করাতে হয়েছে।

তিনি জানান, গত ২০ এপ্রিল কিট জমা দেওয়ার কথা থাকলেও বৈদ্যুতিক গোলযোগের কারণে ল্যাবে যান্ত্রিক ত্রুটি তৈরি হওয়ায় হস্তান্তর করা যায়নি।

উল্লেখ্য, গত ১৭ মার্চ করোনা ভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। পরে ১৯ মার্চ কিট উৎপাদনের সরকারি অনুমোদন পায় প্রতিষ্ঠানটি। করোনা ভাইরাস শনাক্তকরণের ‘জিআর র‌্যাপিড ডট ব্লট ইমিউনোঅ্যাসি’ কিট তৈরির জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক দলের নেতৃত্ব দেন ড. বিজন কুমার শীল।

অন্য গবেষকরা হলেন, ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ ও সিঙ্গাপুরের একজন গবেষক। ৫ এপ্রিল চীন থেকে কিট তৈরির কাঁচামাল আমদানি করে গণস্বাস্থ্য কেন্দ্র।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে