গণমানুষের মুক্তির সংগ্রামে জুনো ছিলেন মুক্তির সংগ্রামী : জেবেল

0
85

ষাট দশকে ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের গণতান্ত্রিক আন্দোলনে আনোয়ার খান জুনো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি বলেন, শ্রমিক, কৃষকসহ গণমানুষের মুক্তির সংগ্রামে তিনি ছিলেন মুক্তির সংগ্রামী ও বন্ধুবৎসল, নিবেদিতপ্রাণ হায়দার আনোয়ার খান জুনোর শূন্যতা সহজে পূরণ হবার নয়।

শুক্রবার (৩০ অক্টোবর) কেন্দ্রীয় শহীদ মিনারে গণসংস্কৃতি ফ্রন্টের সভাপতি প্রয়াত মুক্তিযোদ্ধা হায়দার আনোয়ার খান জুনো’র প্রতি বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ’র পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে শোক বইতে দলের চেয়ারম্যান জেবেল রহমান গানি পক্ষ থেকে মহাসচিব তিনি এসব কথা বলেন।

তারা বলেন, হায়দার আনোয়ার খান জুনোর মৃত্যুতে দেশ তার এক কৃতী সন্তানকে হারিয়েছে, সাংস্কৃতিক জগৎ হারিয়েছে এক পুরোধা নেতৃত্বকে। তাঁর জীবন ও সংগ্রাম নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, হায়দার আনোয়ার খান জুনো জাতির মুক্তি সংগ্রামের অগ্রনায়ক। ৭১’র রণাঙ্গণের বীরমুক্তিযোদ্ধা, এদেশের গণমানুষের অধিকার আর মুক্তির লড়াইয়ের অন্যতম সংগঠক, প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ছিলেন জুনো।

তিনি বলেন, হায়দার আনোয়ার খান জুনো ১১ দফার অন্যতম রচয়িতা ছিলেন, উনসত্তরের গণঅভ্যুত্থানের অন্যতম নেতা ও মহান মুক্তিযুদ্ধে নরসিংদীর শিবপুর অঞ্চলের কমান্ডার হিসাবে অসাধারণ ভূমিকা পালন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা।