ক্ষুদ্র উদ্যোক্তাদের দিশারী তরুণ উদ্যোক্তা গ্রুপের “পজিটিভ ক্যাম্পেইন -২০২০”

0
214

এস. বি. রতন:
করোনা মহামারীতে দেশে-বিদেশে যখন বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হবার পথে তখন বাংলাদেশে উদ্যোক্তাদের মাঝে আশার আলো ছড়িয়ে দিচ্ছে ফেসবুক ভিত্তিক গ্রুপ “তরুণ উদ্যোক্তা”। ফলে শহরের স্মার্ট উদ্যোক্তাদের সাথে সাথে প্রান্তিক পর্যায়ের ক্ষুদ্র উদ্যোক্তাও আজ স্বপ্ন বুনতে শুরু করেছেন, এগিয়ে যাওয়ার সাহস পাচ্ছেন। অনেক ঝড়ে পড়া উদ্যোক্তাও নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন। বিগত ১৪ আগস্ট তরুণ উদ্যোক্তা গ্রুপে “পজিটিভ ক্যাম্পেইন – ২০২০” এর শুভ উদ্বোধন হয়ে গেল। তরুণ উদ্যোক্তা গ্রুপ ও পজিটিভ ক্যাম্পেইন – ২০২০ সম্পর্কে জানতে চাইলে গ্রুপের প্রতিষ্ঠাতা ভূঁইয়া সাব্বির বলেন, “ তরুণ উদ্যোক্তা গ্রুপ উদ্যোক্তাদের বিক্রয় বৃদ্ধি করা নিয়ে কাজ করে যাচ্ছে। নারী ও পুরুষ উদ্যোক্তা সকলের প্রমোশনে সমানভাবে কাজ করে যাচ্ছে। নিয়মনীতি মেনে সকলের পণ্য ও সেবা বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার জন্য তরুণ উদ্যোক্তা গ্রুপ বদ্ধ পরিকর”।
পজিটিভ ক্যাম্পেইন – ২০২০ সম্পর্কে জানতে চাইলে গ্রুপ এডমিন মাসুদুর রহমান জানান, “ আমাদের এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য হল গ্রুপের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রমোশন করা। নতুন যারা সম্প্রতি ব্যবসা শুরু করেছেন তাদের ও তাদের পণ্যসমূহকে সবার মাঝে তুলে ধরার চেষ্টা করা হবে এই পজিটিভ ক্যাম্পেইন – ২০২০ এর মাধ্যমে।”
এ বিষয়ে ক্যাম্পেইন লিডার ও দোকানদারবিডিডটকম এর প্রতিষ্ঠাতা এস. বি. রতন বলেন, “তরুণ উদ্যোক্তা গ্রুপ সূচনা লগ্ন থেকেই উদ্যোক্তাদের মনোবল বৃদ্ধিকরণে কাজ করে যাচ্ছে। আর এই ক্যাম্পেইনের মাধ্যমে উদ্যোক্তাদের মনোবল হাজার গুণ বেড়ে যাচ্ছে। উদ্যোক্তাগণ সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাচ্ছে”।
ক্যাম্পেইনের ফলে তরুণ উদ্যোক্তা গ্রুপের সদস্যদের মাঝেও এগিয়ে যাওয়ার উদ্দীপনা সৃষ্টি হচ্ছে। পজিটিভ ক্যাম্পেইনে অংশগ্রহণ করে সকলেই মনোবল ফিরে পাচ্ছে। বিশাল এই প্লাটফর্মে নিজেকে তুলে ধরার সুযোগ পেয়ে সকলেই গর্ব বোধ করছেন।

খোঁজ নিয়ে দেখা গেছে, ভেরিফাইড ট্রাস্টেড উদ্যোক্তাগণ ক্যাম্পেইনে অংশগ্রহণ করতে পারেন। একজন উদ্যোক্তা ১২ ঘন্টা পর্যন্ত প্রমোশণ টিমের মাধ্যমে বিনামূল্যে প্রমোশন করানো হয়। প্রমোশন টিমের মেম্বারগণ গ্রুপে উদ্যোক্তাদের প্রমোশনাল পোস্ট দেন। উদ্যোক্তাদের ছবিসহ পণ্যের ছবি ১২ ঘন্টা পর্যন্ত গ্রুপের কভার পেজে রাখা হয়। প্রতিদিন পাঁচটায় প্রতিদিনের দুই সেশনে অংশ নেওয়া দুই উদ্যোক্তাদের নিয়ে লাইভ প্রমোশনাল প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। উদ্যোক্তাগণ লাইভ অনুষ্ঠানে নিজের পরিচিতি, প্রতিষ্ঠানের পরিচিতি ও তার পণ্যের পরিচিতি বিস্তারিত ভাবে তুলে ধরতে পারেন। এ বিষয়ে গ্রুপের এডমিন রুবেল সিদ্দিকি এর সাথে কথা বললে তিনি বলেন, “ পজিটিভ ক্যাম্পেইন – ২০২০ মূলত ক্ষুদ্র উদ্যোক্তাদের বিকশিত করার ক্যাম্পেইন। উদ্যোক্তাদের ও তাদের পণ্যকে দেশসহ সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার ক্যাম্পেইন”।

ইতিমধ্যে প্রমোশনে অংশ নেওয়া গ্রামের বাড়ির পণ্য এর প্রতিষ্ঠাতা দিদারুল আলম দিদার বলেন, “পজিটিভ ক্যাম্পেইনের মাধ্যমে তরুণ উদ্যোক্তা গ্রুপে প্রত্যেক উদ্যোক্তার বিক্রয় বাড়ছে। একে অপরের সাথে পরিচিতি বাড়ছে, বন্ধুত্ব হচ্ছে। যার ফলে সবার ব্যবসার প্রসার ঘটছে”।
খোঁজ নিয়ে দেখা গেছে গ্রুপে নারী উদ্যোক্তাগণও বেশ সক্রিয়। অনেক নারী উদ্যোক্তা ইতিমধ্যে প্রমোশনে অংশগ্রহণ করেছেন। প্রমোশন সম্পর্কে জানতে চাইলে নারী উদ্যোক্তা মেহেনাজ তানজিম সুমাইয়া বলেন, “পজিটিভ ক্যাম্পেইনের মাধ্যমে উদ্যোক্তাদের ইচ্ছাশক্তি, সাহস ও মনোবল বৃদ্ধি পাচ্ছে। একজন ভালো উদ্যোক্তা হিসেবে সবাই তাকে চিনতে পারছে”।

সকলের অংশ গ্রহণে এগিয়ে যেতে চায় তরুণ উদ্যোক্তা গ্রুপ। করোনায় হোচট খাওয়া অর্থনীতিতে ব্যপক পরিবর্তনের বার্নিশে কাজ করছে তরুণ উদ্যোক্তা গ্রুপের ‘পজিটিভ ক্যাম্পেইন – ২০২০’। এখন সকলকে নিয়ে দেশের অর্থনীতিতে বিরাট পরিবর্তনের স্বপ্ন দেখছে লাখ তরুণ উদ্যোক্তা।

মতামত