‘কোভিড রাজনীতি কোয়ারেন্টিনে রাখুন’

0
389

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একের পর এক হুমকির পর মুখ খুললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। তিনি করোনা নিয়ে করা রাজনীতি কোয়ারেন্টিনে রাখার আহ্বান জানিয়েছেন।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এ কথা বলেন বলে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, ‘দয়া করে জাতীয় পর্যায়ে একতা বজায় রাখুন। কোভিড নিয়ে রাজনীতি করবেন না। দ্বিতীয়ত, বৈশ্বিক পর্যায়ে সততা-সংহতি বজায় রাখুন। চীন ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে সৎ নেতৃত্ব আশা করি।’

তিনি আরও বলেন, ‘নেতৃত্ব দেওয়ায় সর্বাধিক শক্তিশালী হওয়া উচিত আর দয়া করে কোভিড রাজনীতি কোয়ারেন্টিনে রাখুন।’

এর আগে মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, ডব্লিউএইচও অনেক বেশি ‘চীন কেন্দ্রিক’। ওইদিন তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র ডব্লিউএইচও’কে অনুদান দেওয়া অব্যাহত রাখবে কিনা তা যাচাই করতে সমীক্ষা চালাবে।

এর জবাবে ডব্লিউএইচও প্রধান বলেন, ‘আমরা প্রতেক জাতিরই কাছের, আমরা বর্ণান্ধ।’

তবে বুধবার সন্ধ্যায় ডব্লিউিএইচও’র প্রধানের সংবাদ সম্মেলনের এক প্রশ্নের উত্তরে মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেই বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি সম্মান জানিয়ে আমাদের অনুদান পুনঃমূল্যায়ন করা হবে। সংস্থাকে কাজ চালিয়ে যেতে হবে। তারা যে ফলাফলের আশায় কাজ করছিল তা চালিয়ে যেতে হবে।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে