কোনো সীমাবদ্ধতা ছাড়াই এবারের হজ অনুষ্ঠিত হবে

0
168

ঢাকা, ১০ মার্চ – কোনো ধরনের সীমাবদ্ধতা ছাড়াই স্বাভাবিক ভাবে ২০২১ সালের হজ অনুষ্ঠিত হওয়ার নিশ্চয়তা দিয়েছেন সৌদি বাদশাহ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, এটা ২০২০ সালের হজের মতো অল্প কয়েকজন ‘হজ পালনকারী’নিয়ে অনুষ্ঠিত হবে না। ২০২১ সালের হজের ব্যাপারে সৌদি বাদশাহ অনেকটা দৃঢ় সংকল্পবদ্ধ। এবার হজের পবিত্র স্থানগুলো এমনভাবে সাজানো হবে যাতে করে করোনা মহামারী প্রতিরোধ করা যায়। হজ পালনের জন্য যেসব হাজি আসবেন তাদের স্বাস্থ্যসেবার উন্নয়নের জন্য বেশ কিছু পদক্ষেপও নিয়েছেন সৌদি বাদশাহ। মক্কা ও মদিনার যেসব স্থানে হজ পালনকারীরা থাকবেন ওই আবাস স্থলগুলোর পৌরকর ও বাণিজ্যিক কর মওকুফ করা হবে।

যেসব বিদেশী হজ ও ওমরাহর সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কাজের সাথে জড়িত, তাদের সৌদিতে বসবাসের জন্য যে টাকা (ফি) দিতে হতো তা আগামী ছয় বছরের জন্য বন্ধ রাখা হবে। এসব ফি পরের বছরগুলোতে পরিশোধ করতে হবে বলে সৌদি প্রেস এজেন্সি নিশ্চিত করেছে।

যেসব ‘মোটর বাস’এবারের ‘হজ পালনকারীদের’পরিবহন করবে ওইগুলোর লাইসেন্সও এক বছরের জন্য বৈধ থাকবে। এ লাইসেন্সের জন্য ‘বাস মালিকদের’ অতিরিক্ত কোনো টাকাও দিতে হবে না। আমদানি-রফতানি ও অন্যান্য খাত থেকে শুল্ক আদায়ও তিন মাসের জন্য বন্ধ রাখা হবে। এ সব শুল্ক পরে চার মাসের মধ্যে পরিশোধ করতে হবে।

সূত্র : জাগো নিউজ
এন এ/ ১০ মার্চ

Source link