কৃষিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল

81


শেকৃবি প্রতিনিধি

আগামীকাল শনিবার (২৭ নভেম্বর) শুরু হচ্ছে দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা। সারাদেশের ৭টি কেন্দ্রে সকাল ১১টা থেকে পরীক্ষা শুরু হবে। এ বছর উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন ১০৩০ নম্বর পর্যন্ত প্রাপ্ত শিক্ষার্থীরা অংশ নিতে পারবে পরীক্ষায়।

এ বছর দেশের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩ হাজার ৪১৯টি আসনের বিপরীতে ৩৪ হাজার ৮৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবেন। গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী প্রতি আসনে ১০ জন করে লড়ছেন এবারের ভর্তি যুদ্ধে।

প্রতিবারের মত এ বছরে এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় ইংরেজীতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

এবছর মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইসএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।

এবছরের ভর্তি পরীক্ষার লিডিং বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।

সারাবাংলা/এসএসএ





Source link