কুসিকে কে হচ্ছেন নৌকার মাঝি, মনোনয়ন চান ১৪ জন

78


সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগের ফরম সংগ্রহ করেছেন ১৪ জন প্রার্থী। কে পাচ্ছেন নৌকার মনোনয়ন তা আগামী ১৩ মে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় চূড়ান্ত করবে ক্ষমতাসীন দলটি।

গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন।

বুধবার (১১ মে) বিকেল ৫টায় মনোনয়ন ফরম গ্রহণ এবং জমাদানের সময় শেষে আওয়ামী লীগের দফতর থেকে প্রাপ্ত তথ্যমতে— দলীয় মনোনয়ন ফরম সংগ্রহকারীরা হলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আঞ্জুম সুলতানা সীমা, সাবেক ছাত্রলীগ নেতা এবং আওয়ামী লীগের দফতর উপ-কমিটির সদস্য মোহাম্মদ শাহজাহান, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরকানুল হক রিফাত, কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য মাসুদ পারভেজ খান, কুমিল্লা জেলা ছাত্রলীগের সাবেক নেতা মাহাবুবুর রহমান, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ওমর ফারুক, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন, অধুনালুপ্ত কুমিল্লা পৌর আওয়ামী লীগের সাবেক নেতা শ্যামল চন্দ্র ভট্টাচার্য, সাবেক ছাত্রলীগ নেতা কাজী ফারুক আহমেদ, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক নূর উর রহমান তানিম, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের শিক্ষা সম্পাদক কবিরুল ইসলাম শিকদার, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক আনিসুর রহমান প্রমুখ।

গত ৫ মে থেকে আজ বিকেল পাঁচটা পর্যন্ত দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমাদানের সময় নির্ধারিত ছিল। মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীরা ধানমন্ডিতে দলের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ ও জমা দেন।

প্রসঙ্গত কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) আগামী ১৫ জুন ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

গত ২৫ এপ্রিল বাংলাদেশ নির্বাচন কমিশন কুসিকের পাশাপাশি তিনটি উপজেলা পরিষদ, ছয়টি পৌরসভা এবং অষ্টম ধাপের ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে কুসিকে ভোটগ্রহণ করা হবে বলে ইসি জানায়।

এদিকে বুধবার দুপুর একটার দিকে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে তিনি ফরম সংগ্রহ করে ও জমা দেন আঞ্জুম সুলতানা। তিনি সংরক্ষিত মহিলা সংসদ সদস্য এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি।

২০১৭ সালের ৩০ মার্চ অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পরাজিত হন। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রয়াত নেতা আফজল খানের মেয়ে।

দলীয় সূত্রে জানা গেছে, আঞ্জুম সুলতানার মনোনয়ন ফরম জমাদানের ফলে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের রাজনীতিতে হঠাৎ করেই নানা সমীকরণ দাঁড়াল। দলীয় মনোনয়ন পেলে তিনি সংরক্ষিত সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করে নির্বাচন করবেন।

আওয়ামী লীগের একটি সূত্রে জানা গেছে, ৫ মে থেকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। দলীয়ভাবে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন ছিল। আগামী ১৩ মে বিকেল সাড়ে চারটার দিকে আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় দলীয় মেয়র প্রার্থী ঘোষণা করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

কুমিল্লার দুটি রাজনৈতিক পরিবার থেকে দুজন করে মেয়রপদে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন। তারা হলেন আঞ্জুম সুলতানা ও তার ভাই মাসুদ পারভেজ খান এবং সফিকুল ইসলাম শিকদার ও তার ছোট ভাই কবিরুল ইসলাম শিকদার।

২০১২ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে আঞ্জুম সুলতানা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদ ছেড়ে সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচন করে জয়ী হন। পরে প্যানেল মেয়র নির্বাচিত হন।

২০১৭ সালের ৩০ মার্চ তিনি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। জয়ী হন বিএনপির দলীয় প্রার্থী ও বর্তমান মেয়র মনিরুল হক।

এ বিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান সারাবাংলাকে বলেন, ‘আগামী ১৩ তারিখে আমাদের মনোনয়ন বোর্ডের সভা আছে। সেই সভায় বিস্তারিত আলোচনা করা হবে। উনি (আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা) তো কিছু খোঁজখবর নেন৷ ওনার নিজস্ব কিছু মেকানিজম আছে, বিভিন্ন সংস্থার মাধ্যমে খোঁজখবর নেন। আমরা আশা করছি, জনগণের কাছে জনপ্রিয়, গ্রহণযোগ্য প্রার্থীকেই নৌকা প্রতীক উপহার দেওয়া হবে।

এদিকে রিটার্নিং কর্মকর্তার কাছে আগামী ১৭ মে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন। ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

এ ছাড়া ৩টি উপজেলা পরিষদে ১৬টি, ৬টি পৌরসভায় মেয়র পদে ৪৬টি এবং ১৩৮ ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ৬৩০টি দলীয় মনোনয়ন ফরম বিতরণ করেছে আওয়ামী লীগ বলে দফতর সূত্র নিশ্চিত করেছে।

সারাবাংলা/এনআর/একে





Source link