youtube_taka

কিভাবে হয় ইউটিউব থেকে আয়

বিজ্ঞাপন : বেশিরভাগ ইউটিউবাররাই ভিডিওতে দেখানো বিজ্ঞাপন থেকেই আয় করে থাকেন। একটা প্রাথমিক ধারণা থেকে বলা হয়ে থাকে যে, প্রতি এক হাজার ভিউ থেকে প্রায় ৩ থেকে ১০ ডলারের মতো আয় হয়ে থাকে।

অ্যাফিলিয়েট লিংকের মাধ্যমে আয় : বিজ্ঞাপন থেকে আয় সব সময় অনেক আকর্ষণীয় পরিমাণে হয় না, তাই ইউটিউবাররা যা করেন তা হলো তারা কোনো কোম্পানির সঙ্গে চুক্তিতে যায় যে তাদের পণ্যের লিংক তার ভিডিও ডিস্ক্রিপশনে দিয়ে দেবে এবং ভিডিওর মধ্যে তাদের এ পণ্যটির কথা বলতে হবে। যখনই কেউ সেই লিংকে ক্লিক করে পণ্যটি ক্রয় করেন, সেখান থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা তখন তিনি কমিশন হিসেবে পেয়ে যাবেন।

!-- Composite Start -->
Loading...

ডোনেশন : ধরুন, আপনার চ্যানেল থেকে তেমন কোনো আয় হচ্ছে না। কিন্তু এদিকে আপনার চ্যানেলের ফ্যানরা চায় আপনি যাতে ভিডিও তৈরি করা চালিয়ে যান। আর সে ক্ষেত্রে তারা আপনাকে একটা ডোনেশন দিয়ে যাবে, যাতে আপনি ভিডিও তৈরি চালিয়ে যেতে পারেন।

নিজেদের পণ্য বিক্রয় করে আয় : সাধারণত যেসব ইউটিউবারের অনেক ফ্যান থাকে, তারা তখন সেই চ্যানেলের লোগো দিয়ে টি-শার্ট, চাবির রিং, ব্যাগ ইত্যাদি তৈরি করে সেটা চ্যানেলের ফ্যানদের কাছে বিক্রি করতে পারেন। এভাবেও বর্তমানে অনেক ইউটিউবার প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করছেন।

স্পন্সরশিপের মাধ্যমে আয় : যেসব ইউটিউবারের চ্যানেলে ইতোমধ্যেই বেশ ভিউয়ার ও ফ্যান রয়েছে, কোনো কোনো কোম্পানি তখন সেই চ্যানেলকে টাকা দেবে, যাতে সে চ্যানেলের ভিডিওতে ইউটিউবার সেই কোম্পানির কথা উল্লেখ করেন। এটা কিছুটা এমন যে, আপনার একটি টিভি চ্যানেল আছে এবং সেখানে বিজ্ঞাপন প্রচারের জন্য কেউ আপনাকে অর্থায়ন করছে।

মতামত দিন

Post Author: bdnewstimes