‘কাসিদা অব ঢাকা’ ভারতে পুরস্কৃত

0
174

স্টাফ রিপোর্টার :: দক্ষিণ এশিয়ার বাছাই করা চলচ্চিত্র নিয়ে ভারতের দিল্লীতে অনুষ্ঠিত হলো ‘ইন্ডাস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০’। এতে ‘সেরা প্রামাণ্যচিত্র বিভাগ’-এ পুরস্কার জিতেছে বাংলাঢোল প্রযোজিত ‘কাসিদা অব ঢাকা’।

১-৯ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রদর্শিত হয় বিভিন্ন বিভাগে জমা পড়া ছবিগুলো। ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশাল ভারদ্বাজের ‘পট্টাখা’ ছিল উদ্বোধনী চলচ্চিত্র। সমাপনী ছবি হিসেবে দেখানো হয় নন্দিতা দাসের ‘মান্টো’। উৎসবে প্রামাণ্যচিত্র হিসেবে প্রতিনিধিত্ব করে বাংলাদেশের ‘কাসিদা অব ঢাকা’। এটি নির্মাণ করেছেন লেখক ও নির্মাতা অনার্য মুর্শিদ।

নির্মাতা বলেন, প্রযোজনা প্রতিষ্ঠান বাংলাঢোলের ঐকান্তিক প্রচেষ্টায় কাসিদার মতো হারিয়ে যাওয়া অথচ ঐতিহ্যবাহী একটি বিষয় নিয়ে প্রামাণ্যচিত্র বানিয়েছি। কাসিদা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ। একে সংরক্ষণ করতে হবে। কাসিদার জন্য পুরস্কার প্রাপ্তিতে ভালো লাগছে। আশা করছি ভবিষ্যতে এ ধরনের কাজ অব্যাহত রাখবে বাংলাঢোল।

‘কাসিদা অব ঢাকা’র ধারাবর্ণনা করেছেন অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, চিত্রগ্রহণ করেছেন রাসেল আবেদীন তাজ, সম্পাদনা করেছেন অনয় সোহাগ ও আবহসংগীত করেছেন প্রিন্স শুভ।

Print Friendly, PDF & Email

Source link