কাশ্মিরে আবার বিক্ষোভ : সেনাবাহিনীর গুলিতে নিহত ১, আহত ৭০

আন্তর্জাতিক ডেস্ক | কাশ্মিরে বিক্ষোভকারীরা ভারতীয় সেনাবাহিনীর অবরোধ থেকে স্বাধীনতাকামীদের বের করার সময় ১ জন স্বাধীনতাকামী নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত আরো ৭০ জন।

গত ২৯ মে বুধবার কাশ্মিরের দক্ষিণাঞ্চলের এলাকা কিলগামে হাজার হাজার সাধারণ মানুষ রাজপথে নেমে আসে। এর আগে তারা খবর পায়, একটি ঘরের ভেতর অবস্থানরত দুই স্বাধীনতাকামী ও ভারতীয় সৈন্যদের মধ্যে সংঘর্ষ বেধেছে।

সেনা কর্মকর্তাদের মতে, ওই সময় বিক্ষোভকারীরা সৈন্যদের ওপর পাথর ছুড়ে মেরে আক্রান্তদের নিরাপদে বের করে আনতে চেষ্টা করে।

প্রত্যক্ষদর্শী ও হাসপাতাল কর্তৃপক্ষের মতে ভারতীয় সেনারা বিক্ষোভকারীদের পেছনে হটানোর জন্য তাদের ওপর টিয়ার শেল ও গুলি ছুড়তে থাকে। এ ঘটনায় ৫০ জন বিক্ষোভকরীকে আহত অবস্থায় হাসপাতালে নেয়া হয়।

এ সংঘর্ষের খবর রাজ্য জুড়ে ছড়িয়ে পড়লে শুপিয়া জেলায়ও স্বাধীনতাকামীদের সন্ধানে ভারতীয় সেনাবাহিনী একটি এলাকাকে অবরোধ করে ফেলে। সেখানেও বিক্ষোভকারীরা স্বাধীনতাকামীদের বের করে আনতে গেলে সংঘর্ষ বাধে এবং ১ জন শহীদ হন। আহত হন আরো ২০ জন।

ফরাসি সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদন মতে গত বছর যখন থেকে স্বাধীনতাকামীদের সহায়তায় বিদ্রোহীরা ফুঁসে উঠেছে তখন থেকে একবারো ভারতীয় সেনাবাহিনীর অবরোধ থেকে স্বাধীনতাকামীদের নিরাপদে বের করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, কাশ্মিরের স্বাধীনতাকামীরা ভারতের কর্তৃত্ব থেকে মুক্ত হতে চায় অথবা পাকিস্তানের অধীনে চলে যেতে চায়। কাশ্মিরিদের এ উদ্দেশ্য অসফল করতে সেখানে ৫ লাখ ভারতীয় সৈন্য মোতায়েন করা হয়েছে।

ডন নিউজ

মতামত দিন

Post Author: newsdesk

A thousand enemies is not enough; a single enemy is. There is nothing as a ‘harmless’ enemy.