কাবুল বিমানবন্দরে জনতার ঢল অব্যাহত, নিহত ৭

77


আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানীতে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে সাতজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ সেনাবাহিনী। সম্প্রতি উগ্রবাদী সংগঠন তালেবান ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তান ছেড়ে পালাতে হাজার হাজার নাগরিক ওই বিমানবন্দরে ভিড় করলে সৃষ্ট বিশৃঙ্খলায় এ হতাহতের ঘটনা ঘটেছে। খবর আলজাজিরা।

কিন্তু কবে ও কিভাবে তারা নিহত হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানায়নি যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে গতকাল শনিবার (২১ আগস্ট) পর্যন্ত বিমানবন্দরে মানুষের চাপায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

এক সপ্তাহ আগে তালেবান যোদ্ধারা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর হাজার হাজার আফগান দেশটির ছেড়ে পালানোর জন্য বিমানবন্দরে ভিড় করে। দেশটি ছেড়ে পালাতে ব্যাকুল মানুষ জেট বিমানের গায়ে আটকে থাকার ছবি ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ বিভিন্ন দেশ লোকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া অনেকটা ধীর করে।

গত কয়েকদিনে আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক ব্যক্তিদের ছোটাছুটিতে ও পদলিত হয়ে মারাত্মক আহত হওয়ার ঘটনা ঘটেছে।

এর আগে গত রোববার (১৫ আগস্ট) আফগানিস্তানের প্রশাসনের সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে ক্ষমতা দখল করে তালেবান যোদ্ধারা। পরদিন সোমবার (১৬ আগস্ট) যুদ্ধ শেষ হওয়ার ঘোষণা দেয় তালেবান। এদিকে প্রেসিডেন্ট আশরাফ ঘানি গোপনে দেশ ত্যাগ করেন।

এরপর তালেবানের হামলা থেকে প্রাণ বাঁচাতে অসংখ্য মানুষ জড়ো হন কাবুল বিমানবন্দরে। তাদের দেশ ত্যাগে সাহায্য করছে যুক্তরাষ্ট্রসহ ন্যাটো সদস্যরা। কাবুল বিমানবন্দর থেকে ওই দিন একটি কার্গো বিমানে করে কয়েক’শ আফগান দেশ ত্যাগ করেন।

সারাবাংলা/এনএস





Source link