করোনা ভ্যাকসিন বানাতে চিনা হ্যাকারদের তথ্য চুরি! -Deshebideshe

0
49

মাদ্রিদ, ২০ সেপ্টেম্বর- বেশ কয়েকদিন আগে চিনের বিরুদ্ধে করোনা ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরির অভিযোগ করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে মার্কিন প্রেসি়ডেন্টের তীব্র সমালোচনা করেছিল বেজিং। এখন ফের চিনের হ্যাকারদের বিরুদ্ধে একই অভিযোগ করল করোনা ভাইরাসের ঠ্যালায় বিপর্যস্ত স্পেন। তাদের একটি ল্যাবরেটরির কম্পিউটার হ্যাক করে করোনা ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য চুরি করা হয়েছে বলেই অভিযোগ।

এ প্রসঙ্গে স্পেনের গুপ্তচর সংস্থার প্রধান পাজ এস্তাবান জানান, করোনা ভাইরাসের ভ্যাকসিন সংক্রান্ত তথ্য চুরির জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে হ্যাকাররা। লকডাউনের সময় হ্যাকিংয়ের পরিমাণ আরও বেড়েছে। স্পেনের একটি ল্যাবে সম্প্রতি সাইবার হামলা চালিয়ে করোনা ভ্যাকসিন সংক্রান্ত সমস্ত তথ্য চুরি করেছে চিনের হ্যাকাররা। তবে শুধু স্পেন নয়, করোনার ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছেন যে দেশগুলি তাদের ল্যাবরেটরিতেই হামলা চালানো হচ্ছে। চিনের পাশাপাশি এই বিষয়ে চেষ্টা চালাচ্ছে রাশিয়ান হ্যাকাররাও।

আরও পড়ুন- রাজনীতিতে ফিরছেন নওয়াজ, বলছে পাকিস্তানের গণমাধ্যম

প্রসঙ্গত উল্লেখ্য, মে মাসের প্রথমদিকে চিনের বিরুদ্ধে করোনার ভ্যাকসিন তথ্য চুরির অভিযোগ আনে আমেরিকা। এই বিষয়ে একটি খসড়াও প্রকাশ করে। ওই খসড়ায় উল্লেখ করা হয়েছিল, করোনা ভাইরাসের ভ্যাকসিন, চিকিত্‍সা ও এর পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি জনস্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন তথ্য অবৈধ উপায়ে হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে চিন। এমনকি মেধাস্বত্ব আইনের আওতায় পড়ে এমন গবেষণা সংক্রান্ত তথ্যও চুরি করার চেষ্টা চলছে। এখনও ফের সেই একই অভিযোগ করল স্পেন।

প্রসঙ্গত উল্লেখ্য, ইতিমধ্যে বিশ্বজুড়ে ৯,৪০,০০০ মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৩ কোটিরও বেশি মানুষ। বিশ্বের বিভিন্ন দেশ এই মারণ ভাইরাসের মোকাবিলার জন্য নানা পন্থা নিলেও কোনওভাবে ঠেকানো যাচ্ছে না এর সংক্রমণ।

সূত্র: সংবাদ প্রতিদিন
আডি/ ২০ সেপ্টেম্বর

Source link