করোনায় বিপন্ন সাংবাদিকদের স্বাস্থ্যঝুঁকি ভাতা নিশ্চিত করুন : ন্যাপ

0
328

অন্যান্য খাতের মতো সাংবাদিকদের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, গণমাধ্যমে স্বাধীনভাবে কাজ করার উপযোগী পরিবেশ ও এর কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তা এবং নিয়মিত বেতনভাতার পাশাপাশি আপদকালীন ঝুঁকিভাতা নিশ্চিত করতে হবে।

বুধবার (১৩ মে) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এ দাবী জানান।

নেতৃদ্বয় বলেন, নানা প্রতিকূলতা উপেক্ষা করে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। ভয়াবহ মারণঘাতী করোনা দুর্যোগেও জীবনের ঝুঁকি উপেক্ষা করেই নাগরিকদের বস্তুুনিষ্ঠ তথ্যপ্রাপ্তি নিশ্চিতে ও জনসচেতনতা বৃদ্ধিতে ফ্রন্টলাইনে গণমাধ্যমকর্মীরা সাহসী ভূমিকা পালন করছেন। ইতোমধ্যে কোভিড-১৯-এ দৈনিক সময়ের আলো পত্রিকার প্রধান প্রতিবেদক হুমায়ুন কবির খোকন, সিনিয়র সাব-এডিটর মাহমুদুল হাকিম অপু ও দৈনিক ভোরের কাগজের স্টাফ রিপোর্টার আসলাম রহমানের মৃত্যুবরন করেছে এবং আক্রান্ত হয়েছে প্রায় শতাধিক সংবাদকর্মী।

তারা বলেন, করোনাবিরোধী যুদ্ধে সারাদেশে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন সাংবাদিকরা। গণমাধ্যমসমূহ এই লড়াইয়ের সম্মুখ সারিতে রয়েছে। পরিস্থিতিতে তাই সরকারের উচিত সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে একটি বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা।

একই সঙ্গে সরকারের সাথে মালিক পক্ষকেও সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে অনুরোধ জানিয়ে নেতৃদ্বয় বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ অপপ্রয়োগের মাধ্যমে সাংবাদিকের গ্রেফতার ও মামলা প্রদান বন্ধ করতে হবে। একই সঙ্গে, গণমাধ্যমকর্মীদের সাহসী ভূমিকা অব্যাহত রাখতে গণমাধ্যমের স্বাধীনভাবে কাজ করার উপযোগী পরিবেশ ও এর কর্মীদের স্বাস্থ্যনিরাপত্তা এবং নিয়মিত বেতনভাতার পাশাপাশি আপদকালীন ঝুঁকিভাতা নিশ্চিত করতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে