করোনাভাইরাস আক্রান্ত তিনজনের মধ্যে ২ জন সুস্থ

0
199

নতুন পরীক্ষায় কোভিড-১৯ আক্রান্ত তিনজনের মধ্যে দুইজনের শরীরে করোনাভাইরাস নেই বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি ও স্বাস্থ্য সতর্কতা বিষয়ে আজ বুধবার দুপুরে আইইডিসিআরের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘কোভিড-১৯, আমাদের শনাক্ত রোগী তিনজন। গতকালের পরীক্ষায় তিনজনের মধ্যে দুজনের রিপোর্ট নেগেটিভ এসেছে। পরপর দুটি নেগেটিভ রিপোর্ট আসলে আমরা তাদেরকে ডিসচার্জ করে দিতে পারবো। আমরা আগেও বলেছি শারীরিকভাবে তাদের কোনো রকমের সমস্যা ছিল না। তারা সুস্থ আছেন।’

“২৪ ঘণ্টা পর ওই দুজনের পরবর্তী পরীক্ষার ফলও নেগেটিভ আসলে তাদেরকে ছেড়ে দেওয়া হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে।”

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, ‌‘গত ২৪ ঘণ্টায় আটজনের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।’ দেশের বিভিন্ন হাসপাতালে আটজনকে আইসোলেশনে রাখা হয়েছে বলেও জানান তিনি।

আইইডিসিআর পরিচালক বলেন, ‘আমাদের নাগরিকদের জন্য পরামর্শ, যারা বাইরে থেকে আসছেন আপনারা বাড়িতে থাকুন। একটা বিষয় দৃষ্টিগোচর হচ্ছে, ১৪ দিন যারা বাড়িতে থাকবেন, এখানে একটা ছুটির বিষয় এসে যায়। যে সমস্ত অফিস-আদালতে তারা কাজ করেন তাদেরকে আমরা অনুরোধ করেছিলাম আপনারা তাদেরকে সহযোগিতা করুন, যাতে তারা ১৪ দিন বাড়িতে থাকতে পারেন।’

‘তাদের ছুটি, ছুটির হিসাব থেকে না কেটে কারণ ১৪ দিন ছুটি অনেক লম্বা ছুটি, সেক্ষেত্রে কর্মসময় ধরে নিয়ে তাদেরকে বাড়িতে থাকার অনুমতি প্রদান করা। সেই বিষয়ে আমরা বিভিন্ন অফিস আদালত ও যে সমস্ত প্রকল্পগুলো রয়েছে তাদের কর্মকর্তাদের অনুরোধ করছি’ আরও যোগ করেন ডা. সেব্রিনা ফ্লোরা।

এর আগে গত ৮ মার্চ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে জানানো হয়, দেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে