ওয়ার্ডে ঠাঁই নেই, হাসপাতালের বারান্দায় নিউমোনিয়ায় আক্রান্ত শিশুরা

0
79

পিরোজপুর, ০৮ ফেব্রুয়ারি – উপকূলীয় জেলা পিরোজপুরে ঠাণ্ডা-কনকনে হিমেল শীতে এখনও জবুথবু অবস্থা বিরাজ করছে সর্বত্র। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা শীতে কষ্ট পাচ্ছেন সবচেয়ে বেশি। এদিকে জেলার ১০০ শয্যা হাসপাতালের শিশু ওয়ার্ডে নিউমোনিয়াসহ (এআরআই) সর্দি, জ্বর, ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন শিশুরা হাসপাতালে এসে ভিড় করছে।

কিন্তু শিশু হাসপাতালের ওয়ার্ডে মাত্র ১৩টি শয্যা থাকায় বাকিদের কনকনে শীতের মধ্যে খোলা বারান্দায় মায়ের সঙ্গে মেঝেতে বিছানা পেতে রাত কাটাতে হচ্ছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় অত্র হাসপাতালে ৩২ জন শিশু ভর্তি হয়েছে। তার মধ্যে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ১০ জন, ডায়রিয়ায় ২০ জন এবং অন্যান্য অসুস্থতায় আরও ২ জন শিশু ভর্তি হয়েছে।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর দেয়া ঘর ভেঙে পড়ল কয়েক ঘণ্টা পর

সূত্র জানায়, ১ নভেম্বর থেকে সোমবার পর্যন্ত জেলা হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে ৩৩৪ জন শিশু, ডায়রিয়ায় ২ হাজার ৩২৯ এবং অন্যান্য অসুস্থতায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছে আরও ২১৪ জন।

জেলা হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. নিজামউদ্দিন জানান, একই সময় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে জেলা হাসপাতালে ১ শিশুর মৃত্যু হয়েছে।

তার মতে, মাঘের শীতের শেষ সময়টিতে ঠাণ্ডা-গরম এবং প্রান্তিক অসচ্ছল পরিবারের শিশুরা ঠাণ্ডাজনিত রোগে বেশি আক্রান্ত হয়ে হাসপাতালে ভিড় জমাচ্ছে। কিন্তু হাসপাতালের ওয়ার্ড ও বেড সংকটে নিচে বিছানা করে থাকতে হচ্ছে শিশুদের সঙ্গে আসা স্বজনদের।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৮ ফেব্রুয়ারি

Source link